চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

নাঈমেই বাজিমাত

স্পোর্টস ডেস্ক

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:২৫ পূর্বাহ্ণ

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে ব্যাটে বলে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছে টাইগাররা। ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়ে গেছেন মুমিনুল-মুশফিকরা, অন্যদিকে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের প্রায় একাই খাবি খাইয়ে দিয়েছেন তরুণ স্পিনার নাঈম হাসান। ইনিংস ব্যবধানে জেতা ম্যাচে একাই জিম্বাবুয়ের ৫টি উইকেট নিয়েছেন এই তরুণ তুর্কী। ২০১৮ সালে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় নাঈম হাসানের। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো খেলতে নেমেই ৫ উইকেট তুলে নিয়েছিলেন এই অফ স্পিনার। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসেই সুযোগ ছিল ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট তুলে নেয়ার। থেমেছিলেন ৪ উইকেট নিয়ে। তবে শেষ ইনিংসে ঠিকই তুলে নিলেন ৫ উইকেট। গতকাল মিরপুরে ম্যাচের চতুর্থ দিনে তুলে নেন তিনটি উইকেট।

আগের দিন সফরকারীদের দ্বিতীয় ইনিংসের শুরুতেই তুলে নিয়েছিলেন ২ উইকেট। প্রথম ইনিংসে ৩৮ ওভার বল করে ৭০ রান খরচে চার উইকেট তুলেছিলেন।

দ্বিতীয় ইনিংসে নাঈমের বোলিং ফিগার ছিল ২৪ ওভারে ৮২ রান খরচ করে ৫ উইকেট। বলতে গেলে দ্বিতীয় ইনিংসে তাইজুল ইসলামের সঙ্গে নাঈমের চলছিল প্রতিযোগিতা। ২৪.৩ ওভারে ৭৮ রানে ৪ উইকেট তুলেছেন বাম-হাতি এই স্পিনার। এই দুই টাইগার স্পিনারের দাপটেই দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮৯ রানে গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। বাংলাদেশ জয় পেয়েছে ইনিংস ব্যবধানসহ ১০৬ রানে।

নাঈম হাসানের টেস্ট ক্যারিয়ার মাত্র পাঁচ ম্যাচের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালে শুরুর পর টেস্ট দলে প্রায় নিয়মিত মুখই বলা চলে ১৯ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানকে। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের শুরুর দিনে, মানে সোমবার পড়ন্ত বিকেলে প্রথম ওভারেই ২ উইকেট তুলে নিয়েছিলেন নাঈম। মাত্র তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে ইনিংসের প্রথম ওভারেই জোড়া উইকেট পান তিনি। এমন কীর্তি রয়েছে কেবল পেসার মাশরাফি বিন মর্তুজা ও বাঁহাতি স্পিনার সাকিব আল হাসানের। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারের পঞ্চম ও শেষ বলে ডিওন ইব্রাহিম ও স্টুয়ার্ট কার্লাইলকে আউট করেন মাশরাফি। তার ১৭ বছর পর আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামেই দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারে এহসানউল্লাহ ও রহমত শাহর উইকেট নেন সাকিব। প্রথম ইনিংসে টানা ৩২ ওভার বোলিং করে অন্যরকম এক রেকর্ড গড়েছিলেন নাঈম। সে কীর্তি টাটকা থাকতেই দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই জোড়া সাফল্যে ভেসেছেন এ ডানহাতি অফস্পিনার। গতকাল আরও ৩ উইকেট কব্জা করে ৫ উইকেটের উল্লাসে মাতেন চট্টগ্রামের এই তরুণ।

শেয়ার করুন