চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উৎপাদনে ব্যস্ত কৃষকেরা

লোহাগাড়ায় শীতকালীন শাক-সবজির আমেজ

এম.এম আহমদ মনির হ লোহাগাড়া

২০ অক্টোবর, ২০১৯ | ১:১০ পূর্বাহ্ণ

ঋতুরাণী শরতের ছোঁয়ায় প্রকৃতি উতলা। নানা আয়োজনে সাজবে প্রকৃতি। শরৎ শান্ত হেমন্তের আগমনে শীতের আগমন। নব যৌবনের দৃপ্ত মহিমায় প্রাকৃতিক জগৎ আনন্দে আন্দোলিত। তারই মাঝে নতুন উৎসাহ-উদ্দীপনায় জেগেছেন লোহাগাড়ার কৃষক সমাজ। আমন ধান চাষের পাশাপাশি চরাঞ্চলের কৃষকেরা আগাম শাক-সবজি উৎপাদনে জায়গা আবাদে ব্যস্তসময় কাটাচ্ছেন। জেগে ওঠা খালের চরে তারা শাক-সবজি ও তরি-তরকারি উৎপাদনে খুবই আগ্রহী। যেহেতু আগেভাগে উৎপাদন করতে পারলে তারা আগাম চড়া দামে বিক্রি করতে পারবেন। তাই তারা চরে কৃষিপণ্য উৎপাদনে মাঠে নেমেছেন।
সম্প্রতি উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করার সময় এমন দৃশ্য প্রতিবেদকের দৃষ্টিগোচর হয়। বিশেষ করে উপজেলার টংকাবতী, ডলু, হাতিয়া, থমথমিয়া, সুখছড়ি, হাঙ্গর, জাংছড়ি, সরই, চাম্বী, সোনাইছড়ি, কুল পাগলী প্রভৃতি খালের চরাঞ্চল ও খাল সংযুক্ত জায়গায় শাক-সবজি উৎপাদনে কাজ করছেন কৃষকেরা।

বিশেষ করে টংকাবতী খালের চরে কলাউজান ও আমিরাবাদ, হাঙ্গর খালের চরে জঙ্গল পদুয়া, ফরিয়াদিকূল, নাওঘাটা, জাংছড়ি খালের চরে চরম্বা, ডলু খালের চরে আধুনগর ও চুনতি, কূল পাগলী খালের চরে আধুনগর, হাতিয়ার খালের চরে আধুনগর ও চুনতি, সুখছড়ি খালের চরে দক্ষিণ লোহাগাড়া, সরই খালের চরে পুটিবিলা ও সরই, চাম্বী খালের চরে নারিশ্চা ও পানত্রিশা, সোনাইছড়ি খালের চরে দক্ষিণ চুনতি, থমথমিয়া খালের চরে বড়হাতিয়া প্রভৃতি এলাকার কৃষকেরা বিপুল উৎসাহ-উদ্দীপনায় শীতকালীন শাক-সবজি ও তরি-তরকারি উৎপাদনে পুরোদমে কাজ করে যাচ্ছেন কৃষকেরা। তার মধ্যে ইতিমধ্যে বাজারে পাওয়া যাচ্ছে লাল শাক, মূলা শাক, পালং শাক, লাউ শাক। চাহিদা ও সরবরাহ সন্তোষজনক। তবে দাম সামান্য বাড়তি জানিয়েছেন ক্রেতারা। আদারচরের বড়–য়া পাড়ার কৃষক পুলিন বড়–য়া জানান, এলাকার সিংহভাগ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। বর্ষায় তারা দুর্ভোগের সম্মুখীন হন। যে কারণে বর্ষার অবসানে তারা জেগে উঠা চরে আগাম শীতকালীন শাক-সবজির চাষ শুরু করেন। ইতোমধ্যে তারা বিস্তীর্ণ জায়গায় লাল শাকের চাষ করেছেন। ব্যাপক চাহিদা থাকার কারণে বিভিন্ন জাতের শাক হাট-বাজারে বিক্রি করছেন তারা। আমিরাবাদ ইউনিয়নের রাজঘাটা এলাকার চরবাসী কৃষক মো. মিঞা জানান, এবারের ফলন যেমন সন্তোষজনক তেমনি দামও পাচ্ছেন চাহিদানুযায়ী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট