চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৮২ টন পেঁয়াজ নিয়ে দেশে এলো প্রথম কার্গো উড়োজাহাজ

নিজস্ব প্রতিবেদক

২০ নভেম্বর, ২০১৯ | ৭:৪৮ অপরাহ্ণ

কার্গো বিমানে করে পাকিস্তানের করাচি বিমানবন্দর থেকে পেঁয়াজের প্রথম চালান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। একটি বেসরকারি সিল্ক সংস্থার পণ্য পরিবহনকারী উড়োজাহাজে আজ বুধবার (২০ নভেম্বর) সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এই চালান আমদানি হয়।

ঢাকার শাদ এন্টারপ্রাইজের করা আমদানিকৃত চালানটিতে পেঁয়াজ রয়েছে ৮১ টন ৫০০ কেজি। পেঁয়াজবাহী উড়োজাহাজটি অবতরণের পরপরই শুরু হয়েছে চালানটি খালাসের প্রক্রিয়া।

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন জানান, পেঁয়াজের প্রথম চালানটি সিল্কওয়ে উড়োজাহাজের ‘সেভেনএল ৩০৮৬’ ফ্লাইটে এসেছে। দ্রুত শুল্কায়নের প্রক্রিয়া চলছে এখন।

শাহজালাল বিমানবন্দরে দায়িত্বরত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক রতন কুমার সরকার বলেন, চালানটিকে যাতে সংগনিরোধ ছাড়পত্র দ্রুত দেয়া হয়, সে জন্য কাজ শুরু করেছে তিন সদস্যের একটি দল। চালানটি পরিদর্শন করে সংগনিরোধ ছাড়পত্র দেয়া হবে।

এ পর্যন্ত আকাশপথে চারটি উড়োজাহাজে পেঁয়াজের চালান আনার সময়সূচি ঠিক হয়েছে। শাদ এন্টারপ্রাইজের পাশাপাশি চট্টগ্রামের এস আলম গ্রুপের প্রথম চালান আসবে আজ বুধবার দিবাগত রাত একটায়। সৌদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে প্রথম চালানটি এসে পৌঁছাবে। বিসমিল্লাহ এয়ারলাইন্সের পণ্যবাহী উড়োজাহাজে দ্বিতীয় চালান আসবে আগামীকাল বৃহস্পতিবার। সৌদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে আসবে আগামী শুক্রবার তৃতীয় চালান।

আকাশপথে পেঁয়াজের চালান আনার জন্য উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে এ পর্যন্ত অনুমতি নেয়া হয়েছে ২ হাজার ৭ টনের। শাদ এন্টারপ্রাইজ ছাড়াও এস আলম গ্রুপ ১ হাজার ৯২৫ টনের অনুমতি নিয়েছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট