চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দক্ষিণ রাঙ্গুনিয়া, ঈদগাঁও ও ভাষানচরসহ নতুন ৭ থানা

২২ অক্টোবর, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার দক্ষিণ রাঙ্গুনিয়া এবং কক্সবাজার সদরের ঈদগাঁও, পদ্মা নদীর ওপর নির্মিত সেতুর এপার এবং ওপারে দুটিসহ নতুন সাতটি পুলিশি থানার অনুমোদন দিয়েছে সরকার। এছাড়াও সিলেট জেলার বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করা হয়েছে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। নতুন সাতটি থানা হলো- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ, ঠাকুরগাঁও সদরে ভুল্লী, নোয়াখালীর ভাষানচর, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার দক্ষিণ রাঙ্গুনিয়া এবং কক্সবাজার সদরে ঈদগাঁও।- বাংলানিউজ

মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত করা হয়েছে। পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও নোয়াখালী জেলার হাতিয়ার ভাষানচরে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী স্থানান্তরের প্রক্রিয়ার কারণে ভাষানচর গুরুত্বপূর্ণ।
চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়ার থানা এবং কক্সবাজারে সদর থানাকে ভাগ করে ঈদগাঁও তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে। আর সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

গোপালগঞ্জ জেলা পৌরসভার সীমানা এবং বাগেরহাট জেলার মোংলা পোর্ট পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। এছাড়া গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেওয়া হয়েছে।
নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো, পৌরসভাতে বেজা হতে পারবে না। এজন্য পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে।

বৈঠকে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুননির্ধারণ করা হয়েছে অর্থাৎ একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেওয়া হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট