চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

৩০ লাখ টন পরিশোধিত-অপরিশোধিত জ্বালানি তেল কিনছে সরকার

অনলাইন ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০২৩ | ৬:১৯ অপরাহ্ণ

সৌদিআরব ও আবুধাবি থেকে ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ পরিমাণ তেল আমদানি করতে খরচ হবে ১২ হাজার ২১৫ কোটি ৮৮ লাখ ৩০ হাজার টাকা। একইসঙ্গে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পরিশোধিত জ্বালানি তেল কিনতে খরচ হবে ১৩ হাজার ৫৯৯ কোটি ৭৯ লাখ টাকা।

বুধবার (১৩ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এর অনুমোদন দেওয়া হয়েছে। ২০২৪ সালের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) মাধ্যমে ওই তেল কেনা হবে।

সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বিপিসির মাধ্যমে সৌদি আরবের সৌদি আরামকো থেকে ২০২৪ সালের জন্য ৮ লাখ টন এরাবিয়ান লাইট ক্রুড (এএলসি) অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) ৬ হাজার ৪০৭ কোটি ৩৫ লাখ ৮০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া আবুধাবির এডিএনওসি থেকে ২০২৪ সালের জন্য ৭ লাখ টন মারবান গ্রেডের অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) ৫ হাজার ৮০৮ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।২০২৪ সালের জানুয়ারি থেকে জুন সময়ে আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল ১৩ হাজার ৫৯৯ কোটি ৭৯ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট