চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আশাবাদ: সড়কে ফিরবে শৃঙ্খলা. কমবে দুর্ঘটনা

শাজাহান খানের ১১১ দফা সুপারিশ বাস্তবায়নে টাস্কফোর্স

নিজস্ব প্রতিবেদক

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:২১ অপরাহ্ণ

সড়কে শৃঙ্খলা ফেরাতে ও দুর্ঘটনা কমাতে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে প্রধান করে গঠিত এই টাস্কফোর্স আগামী এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করবে। এই টাস্কফোর্সে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ছাড়াও মালিক-শ্রমিক সংগঠনের নেতা ও নাগরিক সমাজের প্রতিনিধি থাকবেন। আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বনানী এলাকায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়।

সড়কে শৃঙ্খলা আনা এবং সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে গত ফেব্রুয়ারি মাসে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় সাবেক নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খানের নেতৃত্বে ২২ সদস্যের কমিটি করা হয়। কমিটির সুপারিশ নিয়ে আজ আলোচনা করা হয়। শাজাহান খানের নেতৃত্বে একটি কমিটি ১১১ দফা সুপারিশ দিয়েছিল। এই সুপারিশমালা বৈঠকে অনুমোদন করা হয়। এসব সুপারিশ বাস্তবায়নেই টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভাপতি ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী ঠান্ডা মাথার মানুষ। সড়কে শৃঙ্খলা আনা ও সড়ক দুর্ঘটনা হ্রাসে তিনি কার্যকর ভূমিকা রাখতে পারবেন।’

সড়কে শৃঙ্খলা ফেরাতে ও দুর্ঘটনা কমাতে নতুন সড়ক পরিবহন আইন পাস করা হলেও সে আইন কবে কার্যকর হবে তা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আলোচনা করে একটি সিদ্ধান্তে এসেছি। আইনটি কার্যকর করার ব্যাপারে এক সপ্তাহের মধ্যে কমিটির মতামত ঘোষণা করা হবে।’

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে এই সভায় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক শামসুল হক, নাগরিক সমাজের প্রতিনিধি সৈয়দ আবুল মকসুদ, ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মো. আছাদুজ্জামান মিয়া প্রমুখ।

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট