চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অন্তত একটি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী

৫ জুন, ২০২৩ | ১:৪৭ অপরাহ্ণ

বিশ্ব পরিবেশ দিবসে দেশের প্রতিটি মানুষকে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষার্থীদের এ বিষয়ে ব্যাপক ভূমিকা রাখার আহ্বানও জানান তিনি।

সোমবার (৫ জুন) সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘পরিবেশ মেলা-২০২৩’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান বৃক্ষমেলা ২০২৩’ এর উদ্বোধন উপলক্ষে গণভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃক্ষরোপণ শেষে প্রধানমন্ত্রী বলেন, ‘পরিবেশ বিপর্যয়ের ক্ষতি থেকে দেশকে রক্ষা করতে কাজ করছে বর্তমান সরকার।’

বৈশ্বিক পরিস্থিতিতে মু্দ্রাস্ফীতি রোধে নিজেদের চাহিদা অনুযায়ী খাদ্য উৎপাদনে সকলকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি। পরিবেশ রক্ষায় ১৯৮৪ সালে সিদ্ধান্ত গ্রহণের পর ১৯৮৫ সাল থেকে সহযোগী সংগঠনের মাধ্যমে আওয়ামী লীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে বলেও জানান সরকার প্রধান।

দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘যে যেখানে যেভাবে পারেন তিনটি করে গাছ লাগান, তা যদি না পারেন অন্তত একটি করে গাছ লাগান। আর ছাত্রছাত্রীদের আমি বলবো, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়— সব জায়গায় গাছ লাগাতে পারেন। স্কুল, কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে বাউন্ডারি ওয়াল দেওয়া থাকে; এই ওয়ালের সঙ্গে সঙ্গে যদি আপনারা গাছ লাগান; দেখতেও সুন্দর লাগবে, পরিবেশও রক্ষা পাবে।’

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট