চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

দুর্নীতিই ছিল ব্যবসায় উন্নতির ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা : সিপিডি

অনলাইন ডেস্ক

২৯ জানুয়ারি, ২০২৩ | ৫:১৯ অপরাহ্ণ

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) এক যৌথ জরিপে উঠে এসেছে বাংলাদেশে বিগত ২০২১-২২ অর্থবছরে ব্যবসায়িক পরিবেশের উন্নতি হয়নি। এটি হয়তো স্থবির ছিল, অথবা আগের তুলনায় আরও খারাপ হয়েছে এবং এ জন্য দায়ী করা হচ্ছে দুর্নীতিকে। এই দুর্নীতিই ছিল বিগত বছরে ব্যবসায় উন্নতির ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। এছাড়াও ব্যাংক থেকে ঋণ পেতে চ্যালেঞ্জ, দুর্বল আমলাতন্ত্র ও মূল্যস্ফীতিও ছিল দেশে ব্যবসার জন্য বাধা।

 

 

রবিবার (২৯ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডিতে জরিপের ফল উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ও অর্থনীতিবিদ খন্দকার গোলাম মোয়াজ্জেম। এ জরিপ পরিচালনা করা হয়েছে বিগত ২০২২ সালের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত সময়ে। এতে মতামত নেওয়া হয়েছে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামের ৭৪ জ্যেষ্ঠ ব্যবসায়ীর।

 

 

জরিপে উল্লেখ করা হয়েছে, বিগত বছরগুলোর মতো ২০২২ সালেও ব্যবসায়ের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে দুর্নীতি। দেশে ব্যবসার ক্ষেত্রে দুর্নীতি ছাড়াও অবকাঠামোগত দুর্বলতা, ব্যাংক থেকে ঋণ প্রাপ্তির চ্যালেঞ্জ, দুর্বল আমলাতন্ত্র, মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার উত্থান-পতন ও নীতিগত সমস্যাও দায়ী।

 

 

জরিপের তথ্য বলছে, বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশের অগ্রগতি দেখা যায়নি ২০২১-২২ অর্থবছরে। তথ্য বলছে, হয় এটি স্থবির ছিল, নতুবা আগের তুলনায় খারাপ হয়েছে। সবচেয়ে সমস্যাযুক্ত কারণ হিসেবে দেশে এখনো রয়ে গেছে ‘দুর্নীতি’। তবে অন্যান্য কাঠামোগত এবং নতুন নতুন সমস্যার ফলে দুর্নীতির তীব্রতা কিছুটা হ্রাস পেয়েছে বলেও জানানো হয়েছে ওই জরিপে।

 

 

সমস্যার সমাধান হিসেবে জরিপে কিছু পরামর্শ দেওয়া হয়েছে, দীর্ঘমেয়াদী লক্ষ্য নির্ধারণ করে বিভিন্ন নীতি, কৌশল ও পরিকল্পনা নেওয়া। একটি বড় সংস্কার নিশ্চিত করা সরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও দক্ষতার মাধ্যমে বেসরকারি বিনিয়োগ নিশ্চিত ও নাগরিক এবং ব্যবসায়িক সেবা নিশ্চিত করা। ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত, আর্থিকখাতে সংস্কার, নির্বাচনী ইশতেহারে ব্যবসাবান্ধব পরিবেশ করার অঙ্গীকার করা ইত্যাদি।

 

 

জরিপ উপস্থাপনকালে অর্থনীতিবিদ খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, দুর্নীতির পাশাপাশি নতুন নতুন চ্যালেঞ্জ ব্যবসাকে আরও সমস্যায় ফেলছে। সমস্যা সৃষ্টি করছে বৈদেশিক মুদ্রার উত্থান-পতন, আমলাতন্ত্র ও মূল্যস্ফীতি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য। আর এসবের পাশাপাশি অবকাঠামোর অপ্রতুলতা সমস্যার সৃষ্টি করছে বড় ব্যবসায়ীদের জন্য।

 

 

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, এছাড়া ব্যবসায় প্রতিবন্ধকতার ক্ষেত্রে আরও কাজ করছে জীবন-যাত্রার মানবৃদ্ধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপেশাদার আচরণ এবং সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি। পাশাপাশি চলতি নির্বাচনের বছর সামাজিক ও রাজনৈতিক অশান্তি আরও বাড়ার ইঙ্গিতও দিয়েছেন ব্যবসায়ীরা।

 

 

 

পূর্বকোণ/আরএ/এএইচ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট