চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সারাদেশের কাস্টমস হাউসে ২ দিনের কর্মবিরতি ঘোষণা

অনলাইন ডেস্ক

২৯ জানুয়ারি, ২০২৩ | ২:০৯ অপরাহ্ণ

আগামী ৩০ ও ৩১ জানুয়ারি দু‘দিনের কর্মবিরতি ঘোষণা করেছে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশন। জাতীয় রাজস্ব বোর্ড প্রণীত কাস্টমস এজেন্টস লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর কয়েকটি বিধান বাতিলের দাবিতে দেশের সকল কাস্টম হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করা হবে।

রবিবার (২৯ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনটির মহাসচিব মো. সুলতান হোসেন খান।

 

তিনি বলেন, কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০১৬ জারির পর ফেডারেশনের পক্ষ থেকে বারবার প্রয়োজনীয় সংশোধনের জন্য অনুরোধ জানানো হলেও তা আমলে নেওয়া হয়নি। এরপর কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০২০ প্রণয়নের সময় ফেডারেশনের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হলেও তা গুরুত্ব না দিয়েই বিধি জারি করা হয়েছিল। দেশের সব সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব হওয়ায় ফেডারেশনের পক্ষ থেকে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করার জন্য লাইসেন্সিং রুলের কয়েকটি বিধি ও উপবিধি সংশোধনীর প্রস্তাব দেওয়া হলেও বাজেট প্রস্তাবনায় কোন সংশোধনী আনা হয়নি।

তিনি আরও বলেন, পরবর্তীতে ফেডারেশনের উত্থাপিত দাবি-দাওয়ার বিষয়ে বিভিন্ন পর্যায়ে আলাপ-আলোচনা অব্যাহত থাকে। একপর্যায়ে জাতীয় রাজস্ব বোর্ড গত বছরের ২৮ জুলাই ফেডারেশনের সঙ্গে যৌথসভার আহ্বান করে। সভায় ফেডারেশনের পক্ষ থেকে প্রস্তাবিত দাবি-দাওয়ার পক্ষে যুক্তি এবং লিখিত প্রস্তাবনা পেশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা প্রস্তাবনা মোতাবেক বিধিমালা সংশোধন করা হবে বলে ফেডারেশনের নেতাদের আশ্বস্ত করেন। কিন্তু অদ্যাবধি কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

 

কর্মবিরতির সিদ্ধান্ত প্রসঙ্গে সুলতান হোসেন খান বলেন, এমতাবস্থায় কর্মরত সিঅ্যান্ডএফ এজেন্টের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। পরে ২১ জানুয়ারি ফেডারেশনের জরুরি সভায় সিদ্ধান্ত হয়, আগামী ৭ দিনের মধ্যে রাজস্ব বোর্ডের কাছে দেওয়া বিধি-বিধানগুলো সংশোধন করা না হলে আগামী ৩০ ও ৩১ জানুয়ারি দেশের সকল কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে কর্মবিরতি পালন করা হবে। এ পরিস্থিতির জন্য ফেডারেশন দায়ী থাকবে না। এরপরও কার্যকর কোন সিদ্ধান্ত পাওয়ায় আমরা আগামী দু’দিন কর্মবিরতি পালন করতে যাচ্ছি।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট