চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৯ মে, ২০২৪

সর্বশেষ:

ডাক পিয়নের সেই হাঁক আর শোনা যায় না

নিজস্ব প্রতিবেদক

৯ অক্টোবর, ২০২২ | ১:০৯ অপরাহ্ণ

চিঠি… চিঠি এসেছে চিঠি! এখন আর দূর থেকে এভাবে কেউ হাঁক দেন না। বাড়ি, পাড়া, মহল্লায় ডাকপিয়নের (পোস্টম্যান) গলার সেই পরিচিত শব্দটি আর শোনা যায় না। অথচ একটা সময় ছিল, যখন এটি ছিল অতি পরিচিত একটি শব্দ। অধীর অপেক্ষায় সময় কাটতো বাবা, মা, ভাই, বোন, বন্ধু-বান্ধবী কিংবা প্রিয় মানুষটার চিঠির জন্য। তবে সময়ের পালাবদলে পালের হাওয়া বইচ্ছে অন্য দিকে। এখন শোনা যায় না চিঠি এসেছে ডাকটি। আবার কেউ চিঠির জন্য অপেক্ষাও করেন না। কিন্তু ঠিকই প্রিয়জনের সাথে দূরবর্তী ভাব আদান প্রদান হচ্ছে। শুধু মাধ্যমের পরিবর্তন হয়েছে।

আগে দূর থেকে মনের ভাব প্রকাশ করা হত চিঠির মাধ্যমে আর এখন প্রকাশ করা হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুক, হোয়াটসএপ, ম্যাসেঞ্জার ও ইমু বেশি পরিচিত। এমন পরিস্থিতির মাধ্যমে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব ডাক দিবস।

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ডাক অধিদপ্তর এ দিবসটি পালন করবে আজ। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বিশ্বের জন্য ডাকঘর’। এ উপলক্ষে ডাক অধিদপ্তর আলোচনা সভা, পত্রলিখন প্রতিযোগিতা এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে মোস্তাফা জব্বার বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ ছিলো চিঠিপত্রের যুগ শেষ হওয়ায় দুর্দশাগ্রস্ত ডাক সার্ভিসকে একটা ভাল অবস্থানে নিয়ে যাওয়া। আমরা ইতোমধ্যে অনেকটা পেরেছি। ই-কমার্সের জন্য ডাকঘর এখন একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। করোনাকালে কৃষকের ফল, সবজি পরিবহন থেকে শুরু করে জরুরি সেবার আওতায় ডাকঘর একদিনের জন্যও বন্ধ রাখা হয়নি।

১৮৭৪ সালের ৯ অক্টোবর সুইজারল্যান্ডের বার্ন শহরে ২২টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলন গঠিত হয় ‘ইউনির্ভাসেল পোস্টাল ইউনিয়ন’। পরবর্তীতে এ সংগঠনের পক্ষ থেকে জাতিসংঘে উত্থাপিত একটি প্রস্তাব পাসের মাধ্যমে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস হিসেবে ঘোষণা করা হয়। বাংলাদেশ ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্য পদ লাভ করে। এরপর থেকে দেশে প্রতিবছর বিশ্ব ডাক দিবস পালিত হয়ে আসছে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন