চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘বাজেট বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে’

অনলাইন ডেস্ক

১০ জুন, ২০২২ | ৪:৫০ অপরাহ্ণ

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বাস্তবায়িত হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার (১০ জুন) বিকেল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে মন্ত্রী এই কথা বলেন।

মন্ত্রী বলেন, বাজেটে জনগণের কথা বিশেষভাবে বিবেচনা করা হয়েছে। তবে এই বাজেটকে কঠিন সময় অতিক্রম করতে হবে এবং অনেক চড়াই-উৎরাই আসবে। তবে এবারের বাজেট বাস্তবায়ন হলে, দেশের অর্থনীতি আগের তুলনায় অনেক শক্তিশালী হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি যে ক্ষতির মুখে পড়ে সেটা থেকে উত্তরণের কথা মাথায় রেখে এবারের বাজেট প্রস্তাব প্রণয়ন করা হয়েছে।

মুস্তফা কামাল বলেন, ডিজিটাল মাধ্যমে টাকা পাচার হচ্ছে। নানা কারণে টাকা পাচার হয়, কোনো প্রমাণ ছাড়া এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। তবে কারও কারও ক্ষেত্রে প্রমাণসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাচার হওয়া টাকাগুলো ফেরত আনতে চেষ্টা করছি।

তিনি বলেন,আমরা এগুলো কালো টাকা না বলে অপ্রদর্শিত অর্থ বলি। আমরা এ দেশের মানুষের কল্যাণেই এ সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

করোনা পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম করা হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন।’

এবার দেশের ৫১তম বাজেটে সঙ্গত কারণেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে। এ ছাড়া আগামী বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠী প্রাধিকার পাবে বলে বিবৃতিতে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট