চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

সার্চ কমিটির তালিকায় পুলিশের সাবেক ৮ কর্মকর্তা

অনলাইন ডেস্ক

১৫ ফেব্রুয়ারি, ২০২২ | ৮:৩৯ অপরাহ্ণ

পুলিশের সাবেক আট কর্মকর্তার নাম রয়েছে সার্চ কমিটির প্রকাশ করা ৩২২ জনের তালিকায়। নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি সোমবার (১৪ ফেব্রুয়ারি) এই নাম প্রকাশ করেন।

তাদের মধ্যে সাবেক মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকসহ এ বাহিনীর সাবেক আটজন কর্মকর্তার নাম রয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব শফিউল আজিম এ তথ্য নিশ্চিত করেছেন।

সাবেক আট কর্মকর্তারা হচ্ছেন- সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, সাবেক আইজিপি মো. হাবিবুর রহমান, সাবেক আইজিপি হাসান মাহমুদ খন্দকার, সাবেক অতিরিক্ত আইজিপি ইকবাল বাহার, সাবেক অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলাম, সাবেক অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমান, সাবেক অতিরিক্ত আইজিপি মোহাম্মদ মাহাবুব হোসেন, সাবেক ডিআইজি মো. মঞ্জুর কাদের খান।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তি, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিদের প্রস্তাবিত এই তালিকায় একই ব্যক্তির নাম একাধিকবার পাওয়া গেছে।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয় ১৪ ফেব্রুয়ারি। নবগঠিত সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট