চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

করোনায় মৃত্যুহার নিয়ন্ত্রণের দুই কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর, ২০২১ | ৭:১৭ অপরাহ্ণ

সারাদেশে করোনায় মৃত্যুহার দুই কারণে নিয়ন্ত্রণে সেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালেবিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত ‘ডায়াবেটিস চিকিৎসা: বর্তমান ও আগামীর ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখন করোনা নিয়ন্ত্রণে আছে, সবার চেষ্টায় এটা হয়েছে। মৃত্যুর হার কমার একটি কারণ হল- হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা হয়েছে। দ্বিতীয় কারণ হল- টিকাদান বিরাট ভূমিকা রেখেছে।

তিনি বলেন, ‘আমরা একটি পরিকল্পনার মাধ্যমে টিকা দিয়েছি। আমরা ২১ কোটি ভ্যাকসিন কিনেছি। ১০ কোটির বেশি আমরা রিসিভ করেছি। সাড়ে ৭ কোটি ডোজ আমরা দিয়েছি। টিকাদানে বয়স্কদের প্রাধান্য দেয়া হয়েছে। কারণ যারা মারা গেছেন, তাদের বেশির ভাগের বয়স ৪৫ বছরের বেশি। মৃত্যুহার কমে গেছে কারণ তারা সবাই টিকা পেয়ে গেছেন। আমাদের প্রায় ৫ কোটি ভ্যাকসিনেটেড হয়ে গেছে। ৪ কোটি মানুষ দ্বিতীয় ডোজও পেয়েছেন।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘নতুন ওষুধের আমরা অনুমোদন দিলাম। সেটাও বিরাট আশীর্বাদ হিসেবে কাজ করবে বলে আমি আশা করি। যারা করোনা নিয়ন্ত্রণ করতে পারেনি, তাদের অর্থনীতি ধ্বংস হয়েছে। বাংলাদেশের অর্থনীতি এখনো সিক্স প্লাস গ্রোথে আছে। কারণ করোনা নিয়ন্ত্রণে, কারখানা চলছে, কৃষি চলছে, স্কুল-কলেজ আমরা খুলে দিয়েছি।’

ডায়াবেটিস নিয়ে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ডায়াবেটিস রোগী এখন অনেক বেশি। যখনই আমরা জরিপ করি ডায়াবেটিস রোগী অনেক বেশি পাওয়া যায়, এটা আশঙ্কাজনক। অল্প বয়সীরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। ডায়াবেটিস নিয়েও অনেকে জন্ম নিচ্ছে, সে সংখ্যাও কম নয়। আমাদের দেশে প্রায় কোটি খানেক রোগী আছে। নিয়ন্ত্রণে থাকলে এটা এমন কোনো রোগ না কিন্তু নিয়ন্ত্রণে না থাকলে এটা সাইলেন্ট কিলার। এটা একটা লোককে মৃত্যুর দিকে নিয়ে যায়।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট