চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

সব্যসাচী লেখক সৈয়দ হকের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

২৭ ডিসেম্বর, ২০২২ | ১১:১৫ পূর্বাহ্ণ

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৭তম জন্মবার্ষিকী আজ (মঙ্গলবার)। জীবদ্দশায় দীর্ঘ সময় ধরে তিনি কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাস, চলচ্চিত্রের চিত্রনাট্য রচনাসহ সাহিত্য ও শিল্পের বিচিত্র ভুবনে কাজ করেছেন। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই এই মানুষটিকে এনে দিয়েছে সব্যসাচী উপাধি।

১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে সৈয়দ শামসুল হকের জন্ম। তার জন্মদিন উপলক্ষে কবির সমাধিস্থল ঘিরে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে দিনব্যাপী ‘সৈয়দ হক মেলা ২০২২’। এছাড়াও ঢাকায় এবং পৈতৃক নিবাস কুড়িগ্রামেও বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

২০১৬ সালের ১৫ এপ্রিল ফুসফুসের সমস্যা দেখা দিলে কবি সৈয়দ শামসুল হককে লন্ডন নিয়ে যাওয়া হয়। লন্ডনের রয়্যাল মার্সডেন হাসপাতালে পরীক্ষায় তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। সেখানে চিকিৎসকরা তাকে কেমোথেরাপি ও রেডিওথেরাপি দেয়।

চার মাস চিকিৎসার পর ২০১৬ সালের ২ সেপ্টেম্বর তাকে দেশে ফিরিয়ে আনা হয়। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর (১২ আশ্বিন ১৪২৩ বঙ্গাব্দ) ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পরদিন ২৮ সেপ্টেম্বর চ্যানেল আই টেলিভিশনের তেজগাঁও চত্বরে সকাল ১০টায় প্রথম দফা জানাজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দুপুর ২টায় দ্বিতীয় দফা জানাজা এবং বিকেলে কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে তৃতীয় দফা জানাজা শেষে তার মরদেহ কুড়িগ্রাম সরকারি কলেজের প্রাঙ্গণে দাফন করা হয়।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট