চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দেয়নি ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি, ২০২০ | ৫:০১ অপরাহ্ণ

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) উপর স্থগিতাদেশ জারি করেনি ভারতের সুপ্রিম কোর্ট। ওই বিতর্কিত আইনের বিরুদ্ধে শীর্ষ আদালতে জমা হওয়া ১৪০টিরও বেশি আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠানো হয়েছে।

এর আগে নাগরিকত্ব আইনের বিষয়ে স্থগিতাদেশ জারির আবেদন নিয়ে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন বেশ কয়েকজন। বুধবার সেসব আবেদনের শুনানি হয় ৩ বিচারপতির বেঞ্চে। খবর এনডিটিভির

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে গঠিত ওই বেঞ্চ জানিয়েছে, নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ জারি হবে কিনা সে বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দেবে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। 

বুধবার সুপ্রিম কোর্টের ৩ বিচারপতির বেঞ্চ জানায়, কেন্দ্রীয় সরকারের এ বিষয়ে কী প্রতিক্রিয়া তা না জেনে কোনো স্থগিতাদেশ জারি করতে রাজি নন তারা। 

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতজুড়ে বিক্ষোভের মধ্যেই এই আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৪টি আবেদন জমা পড়ে। 

কেন্দ্রের পক্ষে সওয়াল করতে উপস্থিত হয়ে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল বেঞ্চকে বলেন, ১৪৪টি আবেদনের মধ্যে সরকারের কাছে মাত্র ৬০টি আবেদনের অনুলিপি পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এই অনুলিপিগুলো না পৌঁছনোয় এখনই এই মামলার পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করা সম্ভব নয় কেন্দ্রের পক্ষে। এই সব আবেদনের জবাব দেওয়ার জন্য শীর্ষ আদালতের কাছে আরও কিছুদিন সময় চান তিনি। এরপর কেন্দ্রকে জবাব দেওয়ার জন্যে আরও ৪ সপ্তাহ সময় দেন সুপ্রিম কোর্ট।’

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। বিরোধীদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট