চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ইরানের সর্বোচ্চ নেতা ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ চাই না’

১৬ মে, ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার পারদ তুঙ্গে উঠলেও দেশটির সঙ্গে কোনও যুদ্ধ চান না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী। মঙ্গলবার সন্ধ্যায় নীতি নির্ধারণী কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এমন মন্তব্য করেন।
ইরানের প্রেসিডেন্ট, স্পিকার, বিচার বিভাগের প্রধান, তিন বাহিনী প্রধান, বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান, প্রভাবশালী এমপি, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের শীর্ষস্থানীয় ব্যক্তিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আয়াতুল্লাহ খামেনেয়ী বলেন, আমেরিকার সঙ্গে ইরানের সংঘাত সামরিক পর্যায়ে যাবে না এবং আসলে কোনো যুদ্ধই হবে না।
যুক্তরাষ্ট্রের মোকাবিলায় ইরানি জনগণ প্রতিরোধ গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে এবং এ সংঘাতে শেষ পর্যন্ত আমেরিকা পিছু হটতে বাধ্য হবে। আমরা কিংবা তারা, যারাই মনে করে যুদ্ধ তাদের অনুকূলে যাবে না তাদের কেউই যুদ্ধ চায় না। মার্কিন প্রেসিডেন্টের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে তিনি বলেন, আমেরিকায় এখন যে সরকার ক্ষমতায় আছে তার সঙ্গে আলোচনার অর্থ হবে বিষপান করা। আলোচনা মানে দর কষাকষি করা।
কিন্তু আমেরিকা যেসব বিষয়ে দর কষাকষি করতে চায় সেগুলো আমাদের শক্তিমত্তার উৎস। আর ওয়াশিংটন এটাও জানে যে, ইরানের সঙ্গে সংঘাতে জড়ালে তা মার্কিন স্বার্থের অনুকূলে যাবে না। দুই দেশের চলমান উত্তেজনাকে ‘আকাঙ্ক্ষার সংঘাত’ হিসেবে আখ্যায়িত করেন ইরানের সর্বোচ্চ নেতা। তিনি বলেন, এই সংঘাতে শেষ পর্যন্ত ইরান বিজয়ীর বেশে উন্নত শির নিয়ে বেরিয়ে আসবে।
ইরানের সর্বোচ্চ নেতা বলেন, আমাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যাপারে তাদের আপত্তি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট