চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সুদানে বিক্ষোভকারীদের ওপর গুলিতে নিহত ৭

১৫ মে, ২০১৯ | ১:১১ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সুদানের রাজধানী খার্তুমে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত সাত জন নিহত হয়েছে। সামরিক বাহিনীর সদর দপ্তরের বাইরে বেসামরিক সরকারের দাবিতে অবস্থান ধর্মঘট পালনের সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে এ ঘটনা ঘটে।
বিবিসি জানিয়েছে, এ ঘটনায় প্রায় অর্ধশত আহত হয়েছে।
গত মাসে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটির সরকার পরিচালনা করছে অন্তর্বতীকালীন সামরিক কাউন্সিল। বিক্ষোভকারীরা গত ৬ এপ্রিল থেকে সামরিক বাহিনীর সদর দপ্তরের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে আসছে।
প্রাথমিকভাবে দেখা গেছে, বেসামরিক সরকারের দাবিতে আন্দোলনরতদের সঙ্গে ক্ষমতাসীন জেনারেলদের কয়েক দফা আলোচনা হলেও তা ফলপ্রসু হয়নি। সংঘাতের আগে সোমবার রাতে অবশ্য উভয় পক্ষ জানিয়েছিল,নতুন প্রশাসনের গঠন নিয়ে তারা একমত হয়েছে।
বিবিসির সংবাদাদাতা জানিয়েছেন, সড়কে বিক্ষোভকারীদের ওপর এই গুলি চালানো এটা ইঙ্গিত দিচ্ছে যে, সেনাবাহিনীর মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে এবং শান্তি প্রক্রিয়াকে অচল করার চেষ্টা হচ্ছে। সামরিক বাহিনীর পক্ষ থেকে অনেক বেশি ছাড় দেওয়ার পরও বিক্ষোভকারীরা তাদের অবস্থান কর্মসূচি থেকে সরছে না কেন মনে করে অনেক জেনারেল হয়তো হতাশা বোধ করতে পারেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট