চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জাতিসংঘের নিষেধাজ্ঞা শেষে রুশ-চীনা অস্ত্র কিনবে ইরান!

২১ নভেম্বর, ২০১৯ | ২:৪৮ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ২০২০ সালে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে চলেছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর রাশিয়া ও চীনের কাছ থেকে ইরান অত্যাধুনিক সামরিক অস্ত্রশস্ত্র কিনবে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পরমাণু চুক্তির আওতায় ২০১৫ সালে ইরানের ওপর পাঁচ বছরের এ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

গত মঙ্গলবার প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার নতুন এক প্রতিবেদনের বরাত দিয়ে ঊর্ধতন এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এসব কথা বলেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এসব তথ্য জানা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা বিভাগের ওই কর্মকর্তা জানান, জাতিসংঘের নিষেধাজ্ঞা শেষ হলে ইরান সম্ভবত রাশিয়া ও চীনের কাছ থেকে অত্যাধুনিক জঙ্গী বিমান ও ট্যাংক কিনবে। তবে জাতিসংঘের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও ইরানের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলে জানান তিনি। বর্তমানে ইরানের সামরিক শক্তিমত্তার প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার ওই প্রতিবেদনে বলা হয়, ইরান এখন পর্যন্ত ১৯৭০ দশকের সোভিয়েত ট্যাংক ও পুরনো যুদ্ধবিমান ব্যবহার করে। তবে অন্য অনেক প্রতিদ্বন্দ্বী দেশের চেয়ে প্রযুক্তিগত দিক থেকে কম উন্নত হওয়া সত্ত্বেও গত কয়েক যুগে সামরিক দিক থেকে নানাভাবে বেশ উন্নত হয়েছে দেশটি। ড্রোন, মিসাইলসহ বিভিন্ন অস্ত্র তৈরিতে দ্রুত উন্নতি করছে তারা। এছাড়া বর্তমানে তেহরান মধ্যপ্রাচ্যে আধিপত্য
বিস্তারে বদ্ধ পরিকর।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট