চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আমার বাবা বাংলাদেশি, আমাকেও বের করে দিন : এনআরসি ইস্যুতে কংগ্রেস নেতা

অনলাইন ডেস্ক

১ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:২০ অপরাহ্ণ

ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ করা হয়েছে শনিবার (৩১ আগস্ট)। এ তালিকার কারণে আসামে প্রায় ১৯ লাখ বাসিন্দা ঝুঁকির মুখে পড়েছেন, যারা ওই তালিকা থেকে বাদ পড়েছেন। এর প্রেক্ষিতে ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা ও সংসদ সদস্য অধীর রঞ্জন চৌধুরী।  অধীর রঞ্জন চৌধুরী সাংবাদিকদের বলেন, আমার বাবা বাংলাদেশি ছিল, আমাকেও বের করে দিন।

এদিকে, এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি দিল্লীতেও এনআরসি তালিকা করা হবে বলে জানিয়েছেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ত্রুটিমুক্ত এনআরসি তালিকা তৈরিতে ব্যর্থ হয়েছেন বলে কড়া সমালোচনা করেছেন আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তিনি বলেন, এনআরসি যে প্রক্রিয়ায় তালিকা প্রকাশ করে তাতে আমি অখুশি। অনেক ভারতীয়র নাম বাদ পড়েছে। তিনি অভিযোগ করেন, সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছে কেন্দ্রীয় সরকার। অনেক বিদেশির নাম এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এ কারণে বেশি সমস্যা তৈরি হবে।

‘অল অসম স্টুডেন্ট ইউনিয়ন’ (আসু) বলছে, এনআরসি তালিকা ত্রুটিপূর্ণ। তারা এ তালিকার বিরুদ্ধে সুপ্রীম কোর্টে যাওয়ার হুঁশিয়ার দিয়েছে। আসুর সাধারণ সম্পাদক লুরিনজ্যোতি গগৈ বলেছেন, এনআরসি-র চূড়ান্ত তালিকায় আমরা খুশি নই। এটি অসম্পূর্ণ এনআরসি হয়েছে। তালিকাটি ত্রুটিমুক্তির দাবিতে সুপ্রীম কোর্টে যাবো। 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট