চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

কানাডার আলবার্টায় দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

৭ মে, ২০২৩ | ১:৩০ অপরাহ্ণ

উত্তর আমেরিকার দেশ কানাডার পশ্চিমাঞ্চলজুড়ে দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শনিবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে আলবার্টার প্রাদেশিক কর্তৃপক্ষ।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলের কারণে আলবার্টার প্রায় ২৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আলবার্টার প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ জানান, ১০০টিরও বেশি দাবানলের মুখোমুখি হয়েছে আলবার্টা। কিন্তু এই পরিস্থিতি এইবারেই ‘অভূতপূর্ব’।

তিনি বলেন, উষ্ণ ও শুষ্ক আবহাওয়া দাবনলে ‘জ্বালানির’ মতো কাজ করছে এবং এখন পর্যন্ত প্রায় ১ লাখ ২২ হাজার হেক্টর (৩ লাখ ১ হাজার একর) জমি পুড়ে গেছে। এছাড়া প্রবল বাতাসের কারণে অনেক এলাকায় আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

বিবিসি বলছে, দাবানল এতোটাই ভয়াবহ রূপ নিয়েছে যে, প্রদেশটির এডসন শহরের বাসিন্দাদেরও অবিলম্বে শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে। শহরটিতে আট হাজারেরও বেশি মানুষ বাসবাস করে থাকে। ছড়িয়ে পড়া দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে ড্রেটন ভ্যালি ও ফক্স লেক। প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) পশ্চিমে ড্রেটন ভ্যালি এবং রাজধানী শহরের প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক অবস্থিত। সেখানে ২০টি বাড়ি আগুনে পুড়ে গেছে।

পরিস্থিতি বিবেচনায় অগ্নিনির্বাপক হেলিকপ্টার ও এয়ার ট্যাংকার আনা হয়েছে এবং কানাডার কেন্দ্রীয় সরকার অটোয়া থেকে সহায়তার প্রস্তাব দিয়েছে।

 

পূর্বেকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট