চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

যুদ্ধের মধ্যেই রাশিয়া-ইউক্রেন থেকে গম কিনেছে মিশর

আন্তর্জাতিক ডেস্ক

১৫ মার্চ, ২০২২ | ১০:২১ পূর্বাহ্ণ

রাশিয়া ও ইউক্রেনের চলমান সংঘাতের মধ্যেই দেশ দুটি থেকে ১ লাখ ২৬ হাজার টন গম কিনেছে মিশর। প্রতিটি দেশ থেকে প্রায় ৬৩,০০০ টন সমন্বিত চালানগুলো আগামী দিনগুলোতে মিশরীয় বন্দরে পৌঁছাবে বলে আশা করছে দেশটির সরবরাহ ও অভ্যন্তরীণ বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয়।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া-ইউক্রেন ছাড়াও সম্প্রতি রোমানিয়া থেকে প্রায় ৬৩ হাজার টন গম কিনেছে মিশর। এছাড়া ফ্রান্স থেকেও একটি চালান পেয়েছে তারা।

এই ঘোষণা এমন এক সময়ে এল যখন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি স্থানীয় গমচাষিদের চলতি মৌসুমে উৎপাদন বাড়াতে উৎসাহিত করতে নতুন প্রণোদনা অনুমোদনের জন্য সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক সংশ্লিষ্ট প্রেসিডেন্টের এক মুখপাত্র বলেছেন, আলোচনায় খাদ্য নিরাপত্তা এবং কৃষি খাতে বেশ কয়েকটি জাতীয় প্রকল্পের সার্বিক অবস্থানের পর্যালোচনা, উত্পাদনশীলতা বৃদ্ধির প্রচেষ্টাসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে। এরই পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট বর্তমান কৃষি মৌসুমে স্থানীয় গমের দামে অতিরিক্ত সরবরাহ প্রণোদনা দেওয়ার নির্দেশ দিয়েছেন, যাতে কৃষকরা সর্বোচ্চ সম্ভাব্য পরিমাণে সরবরাহ করতে উত্সাহিত হয়।

মিশর বিশ্বের বৃহত্তম গম আমদানিকারক দেশ এবং রাশিয়া ও ইউক্রেন থেকেই দেশটি বেশিরভাগ গম আমদানি করে থাকে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট