চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

রাশিয়াকে সহায়তা না করতে চীনকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

পূর্বকোণ ডেস্ক

১৪ মার্চ, ২০২২ | ১১:০৪ অপরাহ্ণ

ইউক্রেনে আগ্রাসনের জেরে চাপে থাকা রাশিয়াকে সহায়তা করলে চীনকে অবশ্যই ফল ভোগ করতে হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, তারা (রাশিয়া) ‘সরাসরি ও গোপনে বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ করছে’। তিনি বলেন, চীন সহায়তা করলে তাদের এর জন্য ফল ভোগ করতে হবে।

সুলিভান বলেন, ‘আমরা এটা অনুমোদন করবো না যে, কোনো দেশ অর্থনৈতিক নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার দিকে এগিয়ে যাবে এবং সহায়তা করবে।’

তিনি বলেন, (ইউক্রেনে) আগ্রাসনের আগে ভ্লাদিমির পুতিন ‘কিছু একটা পরিকল্পনা’ করছেন, এমনটাই মনে করতো চীন। তবে বিষয়ে পুরোপুরি বুঝে উঠতে পারেনি বেইজিং।

যুক্তরাষ্ট্রের এ নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘কারণ, এটা হওয়া সম্ভব যে, ইউরোপীয় এবং অন্যদের মতো পুতিন তাদের সঙ্গেও মিথ্যা কথা বলেছিলেন।’

যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের তৃতীয় সপ্তাহে এসে চীনের কাছে সামরিক ও আর্থিক সহায়তা চেয়েছে রাশিয়া।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব প্রশমিত করতেই চীনের কাছে অর্থনৈতিক সহায়তা চেয়েছে রাশিয়া।

এ নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসও খবর প্রকাশ করেছে। এতে বলা হয়, ইউক্রেনে সামরিক অভিযানের শুরু থেকেই চীনের কাছে সামরিক সরঞ্জামের জন্য অনুরোধ করে আসছে রাশিয়া।

তবে রাশিয়া ঠিক কী ধরনের অস্ত্র বা সরঞ্জাম চেয়েছে, তা স্পষ্ট করেননি ওই কর্মকর্তা। রাশিয়ার অনুরোধের পর চীন তাদেরকে সহায়তা করতে প্রস্তুত আছে- এমন কথাও বলা হয় ওই প্রতিবেদনে।

তবে এ খবর অস্বীকার করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানের উদ্ধৃত্তি দিয়ে রুশ বার্তাসংস্থা তাস বলছে, চীনের কাছে রাশিয়ার সামরিক সহায়তা চাওয়ার খবর মিথ্যা।

যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাস বলছে, চীনের কাছে রাশিয়া সামরিক সহায়তা চেয়েছে বলে যে খবর বের হয়েছে, তা নিয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।

দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, ইউক্রেনে উত্তেজনা কমানোর দিকেই নজর রাখছে বেইজিং।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রে চীন দূতাবাসের মুখপাত্র লিউ পেনজিউ রোববার দিনের শেষে বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, তিনি ওই অনুরোধ সম্পর্কে শুনেননি। তিনি বলেন, উত্তেজনাপূর্ণ পরিস্থিতিকে শান্ত করার দিকে নজর দিচ্ছে চীন।

আরটির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে বেইজিং নিরপেক্ষ অবস্থানে রয়েছে। তারা যুদ্ধের পরিসমাপ্তি চায়। তবে সেইসঙ্গে ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানানো থেকেও বিরত থেকেছে তারা।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট