চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ভারতে করোনায় বাবা-মা হারিয়েছে ১৯ লাখ শিশু

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মার্চ, ২০২২ | ১১:৪৬ পূর্বাহ্ণ

করোনা মহামারি মানুষের জীবন থেকে প্রায় দু’বছরের বেশি সময় কেড়ে নিয়েছে। সারা বিশ্বেই তাণ্ডব চালিয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। হিসাবের খাতাতেই রয়েছে ৬০ লাখ ৬৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে এতে আক্রান্ত হয়েছে।

করোনার এ ছোবলে তছনছ হয়েছে সাজানো-গোছানো বহু সংসার। বাবা-মাকে হারিয়ে মাথার ওপর থেকে ছাদ হারিয়েছে বহু শিশু। কোনো শিশু বাবা-মায়ের একজনকে হারিয়েছে, আবার কোনো কোনো শিশু দু’জনকেই হারিয়েছে।

করোনায় আক্রান্ত হয়ে ভারতে মৃত্যু হয়েছে ৫ লাখের বেশি মানুষের। কিন্তু এর ফলে বাবা-মা দুজনকেই হারিয়েছে বা একজনকে হারিয়েছে ভারতের প্রায় ১৯ লাখ শিশু।

সম্প্রতি একটি সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। এতে দেখা যাচ্ছে, কোনো কোনো পরিবারে এমনও হয়েছে- বাবা বা মায়ের কোনো একজনের মৃত্যুর কারণে বাবা বা মারা হয়েছে তিন থেকে চার জন। আবার এমন পরিবারও রয়েছে যেখানে একমাত্র শিশু সন্তানটি ছাড়া পরিবারের সবার মৃত্যু হয়েছে।

করোনার ছোবলে শিশুদের ভুগতে হয়েছে অনেক ক্ষেত্রে। অনেক পরিবারের জীবিকার পথ বন্ধ হয়েছে, চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়েছে, স্কুল বন্ধ হয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনের ইম্পেরিয়াল কলেজের প্রধান গবেষক জুলিয়েট আনউইনের মতে, কোভিড-১৯ এর কারণে বিশ্বে মৃত্যুর সংখ্যা রেকর্ড করায় কোভিডের কারণে অনাথ শিশুদের সংখ্যা আরও বাড়তে পারে।

এই সংখ্যা আরও বেশি হবে বলেও মনে করছেন তিনি। গবেষণায় শুধুমাত্র ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ডেটা নেওয়া হয়েছে।

করোনায় সবেচেয় বেশি বাবা-মা হারিয়েছে পেরু ও দক্ষিণ আফ্রিকার শিশুরা। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অব প্রিভেনশনের প্রধান গবেষক সুসান হিলিস জানিয়েছেন, প্রতি ৬ সেকেন্ডে একটি শিশু ঝুঁকির মধ্যে ছিল, যদি না তাকে সময়মতো সাহায্য করা হয়।

এই শিশুদের সবচেয়ে বড় বিপদ হলো তাদের মানসিক স্বাস্থ্য। একদিকে আপনজন হারাতে হয়েছে, অন্যদিকে দীর্ঘ সময় ঘরবন্দি জীবন কেড়ে নিয়েছে তাদের শৈশবের লম্বা সময়।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট