চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

একশ্রেণির বাংলাদেশি অপব্যবহার করছেন আমিরাতে ভিজিট ভিসার

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই, ২০১৯ | ১০:৪০ অপরাহ্ণ

বাংলাদেশিদের নতুন নিয়োগ ভিসা বন্ধ থাকায় ভিজিট ভিসার সুযোগ নিয়ে আমিরাতে পাড়ি জমাচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। দেশটিতে আসার পর শুধুমাত্র বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে বৈধ হওয়ার সুযোগ থাকলেও একশ্রেণির লোক তা কাজে না লাগিয়ে অথবা বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে বৈধ হওয়ার পরও নিজ প্রতিষ্ঠান ছেড়ে অবৈধ হয়ে অন্য কোনো প্রতিষ্ঠানে কাজ করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়ছেন। এতে বাংলাদেশের ভাবমর্যাদা নষ্ট হচ্ছে ভিজিট ভিসার অপব্যবহারে।

জানা গেছে, ভিজিট ভিসায় বাংলাদেশ থেকে আমিরাতে আসা কিছু লোকের দুর্বলতার সুযোগ নিয়ে একশ্রেণির লোক বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে দেয়ার নামে বাণিজ্য করে যাচ্ছে। এতে অনেকেই প্রতারিতও হচ্ছেন আবার কতিপয় প্রতিষ্ঠানের মালিক ভিজিট ভিসায় আসা শ্রমিকদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে পার্টনার ভিসা লাগিয়ে দিয়ে নিজ প্রতিষ্ঠানে না রেখে অন্য কোনো প্রতিষ্ঠানে কাজ করার জন্য ছেড়ে দিচ্ছেন। এতে পরিস্থিতির শিকারে ওই লোকগুলোর কিছুই করার থাকে না বিধায় বিজনেস পার্টনার ভিসা লাগানোর পরও বাধ্য হয়ে তাদেরকে অন্য কোন প্রতিষ্ঠানে গিয়ে অবৈধ হয়ে কাজ করতে হচ্ছে
আবার একশ্রেণির লোক রয়েছেন যারা ভিজিট ভিসার মেয়াদ শেষে দেশে ফিরে না গিয়ে অথবা ব্যয়বহুল খরচের কারণে বিজনেস পার্টনার ভিসা না লাগিয়ে অবৈধ হয়ে কাজ করছেন যা দেশটির শ্রম আইনে গুরুতর অপরাধ।

সূত্র মতে, আরব আমিরাতে ভিজিট ভিসায় আসা লোকদের মধ্যে অসংখ্য লোক বৈধ না হওয়ায় মেয়াদ শেষে আমিরাত ত্যাগ না করায় বিষয়টি নজরে আসে দেশটির ইমিগ্রেশন আইন শৃঙ্খলা বাহিনীর। এর ফলে ভিজিট ভিসা দেয়ার ক্ষেত্রে আগের তুলনায় এখন অনেক সীমিত করে দিয়েছে আমিরাত সরকার।

অপরদিকে, অবৈধদের ধরপাকড় অভিযানও চালাচ্ছে। তবে সচেতন প্রবাসীরা ভিজিট ভিসার সুযোগ নিয়ে আমিরাতে যেভাবে বাংলাদেশি শ্রমিক পাড়ি জমাচ্ছেন অবৈধ হয়ে কাজ করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ছেন তাতে দেশটিতে বাংলাদেশিদের বন্ধ থাকা নতুন নিয়োগ ভিসা চালুর ক্ষেত্রে অন্তরায় হতে পারে বলেও মনে করেন।

 

 

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন