চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‌‘৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে ভারতে করোনার তৃতীয় ঢেউ’

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০২১ | ৫:০১ অপরাহ্ণ

আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস’ (এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। শনিবার (১৯ জুন) ভারতের বিভিন্ন গণমাধ্যমে এমনই আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

তিনি জানান, কোভিড সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আঘাত অনিবার্য। করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের প্রসঙ্গ তুলে ‘আনলক’ পর্বে আরও সতর্কতা বজায় রাখার ওপর জোর দিয়েছেন রণদীপ। ভারতের বিভিন্ন রাজ্যে ইতোমধ্যেই লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা শুরু হয়েছে।

এমস প্রধান বলেন, ‘দ্বিতীয় ঢেউয়ের উদাহরণ থেকে আমাদের শিক্ষা নিতে হবে।’ তৃতীয় ঢেউ আসার আগে সংক্রমণের ‘হটস্পট’গুলি চিহ্নিত করে কোভিড পরীক্ষা এবং চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামো গড়ে তোলার প্রয়োজনীয়তা রয়েছে।’

তার দেয়া প্রতিবেদনে আরো বলা হয়, সম্প্রতি বেশ করেকজন চিকিৎসাবিজ্ঞানী এবং চিকিৎসক বলেছেন, দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কম শক্তিশালী হলেও চলতি বছরের অক্টোবর মাসেই দেশে আছড়ে পড়তে পারে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ। যদিও শুক্রবার মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্স জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে সংক্রমিতের সংখ্যা দ্বিতীয় ঢেউয়ের তুলনায় দ্বিগুণ হতে পারে। এই পরিস্থিতিতে টিকাকরণের গতি বৃদ্ধির সুপারিশ করেছেন তাঁরা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট