চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

ট্রাম্পকে গ্রেপ্তারে ইরানের রেড নোটিশ

৬ জানুয়ারি, ২০২১ | ১:৩২ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারে ইন্টারপোলের কাছে রেড নোটিশ পাঠিয়েছে ইরান। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ কথা জানান।

ইরানের রাজধানী তেহরানে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে গোলাম হোসেইন বলেন, ট্রাম্প ও মার্কিন ৪৭ জন কর্মকর্তাকে গ্রেপ্তারের জন্য ইন্টারপোলকে অনুরোধ জানানো হয়েছে। গত বছর ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার সঙ্গে এই ৪৮ জনের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ট্রাম্প ও মার্কিন বেশ কয়েকজন কর্মকর্তার ইন্টারপোলের সহায়তা চেয়ে এমন আবেদন আগেও করেছিল ইরান। গত জুনে ট্রাম্পসহ বেশ কিছু মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে ‘হত্যা ও সন্ত্রাসবাদের’ অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইরান।

জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যাবিষয়ক বিশেষ র‌্যাপোর্ট্যায়ার অ্যাগনেস ক্যালামার্ড বলেন, এই গুপ্তহত্যা আন্তর্জাতিক আইনবিরোধী বলে মনে হচ্ছে।

ট্রাম্পসহ পেন্টাগন ও কেন্দ্রীয় কমান্ডের কয়েক ডজন মার্কিন কর্মকর্তাকে গ্রেপ্তারে ইরানের পক্ষ থেকে এটি দ্বিতীয় অনুরোধ। 

আল–জাজিরার খবরে বলা হয়, ইরানের এ আবেদন নাকচ করে ইন্টারপোল। এর কারণ হিসেবে বলা হয়েছে, রাজনৈতিক, সামরিক, ধর্মীয় বা জাতিগত কোনো ইস্যুতে হস্তক্ষেপ করা ইন্টারপোলের নীতিবহির্ভূত।

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের প্রধান কাশেম সোলাইমানি। তখন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলা চালিয়ে কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন