চট্টগ্রাম মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস : পাঁচ বিদেশিকে ফেরত পাঠাল ভারত

অনলাইন ডেস্ক

৬ মার্চ, ২০২০ | ৮:১৩ অপরাহ্ণ

ভারতের পশ্চিমবঙ্গের পেট্রাপোল স্থলবন্দর থেকে করোনা সন্দেহে পাঁচ বিদেশিকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। শুক্রবার স্থানীয় পুলিশ ও প্রশাসনের সাথে কথা বলে আনন্দবাজার এ কথা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে আসা অনেককেই মুখে মাস্ক পরতে দেখা গেছে। মুখে মাস্ক পরে স্বাস্থ্য শিবিরের লাইনে দাঁড়িয়ে ছিলেন কয়েকজন নারী। তাদের সাথে কথা বলে জানা গেল, বাংলাদেশের সাতক্ষীরা থেকে ভারতে এসেছেন টিভি শো-এ ডাক পেয়ে। তারা করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে প্রাথমিক সতর্কতা হিসেবে মুখে মাস্ক পরেছেন।  প্রতিবেদনে আরো বলা হয়েছে ,‘ ভারতের পেট্রাপোলে আগেই শুরু হয়েছিল স্বাস্থ্য পরীক্ষা শিবির। করোনাভাইরাসের মোকাবিলায় বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তেও স্বাস্থ্য শিবির শুরু হয়েছে। বাংলাদেশ থেকে আসা লোকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।’

 অন্যদিকে শামিমা পারভিন রত্না বলেন, ‘ বাংলাদেশের মানুষ রোগটি নিয়ে এতটাই আতঙ্কিত যে, অনেকেই মুখে মাস্ক পরতে শুরু করেছেন’।

এখন পর্যন্ত প্রায় ১২ হাজার জনের জ্বর-সর্দি-কাশির মতো  উপসর্গ আছে কিনা সেই বিষয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তবে করোনাভাইরাস মেলেনি বলে বসিরহাট স্বাস্থ্য জেলা সূত্রে জানানো হহেয়েছে।

তবে পুলিশ ও প্রশাসন বলছে ভিন্ন কথা। তাদের সাথে কথা বলে জানা গেছে, সন্দেহজনক মনে হওয়ায় গত দু’দিনে বাংলাদেশ থেকে আসা চারজন অস্ট্রেলীয় ও একজন ইতালীয়কে সে দেশে ফেরত পাঠানো হয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনাভাইরাসে প্রথম সংক্রমিত দেশ চীন, যুক্তরাষ্ট্র ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশে এখনো করোনাভাইরাস (কভিড-১৯) আক্রান্ত একজন রোগীও পাওয়া যায়নি।

পূর্বকোণ/-টিএফ

শেয়ার করুন