চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সন্ত্রাসীদের সহায়তায় সেনা ও রসদ পাঠাচ্ছে তুরস্ক

‘সন্ত্রাসী’দের সঙ্গে আলোচনার মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:০০ পূর্বাহ্ণ

সিরিয়ার বৈধ সরকারের বিরুদ্ধে পাশ্চাত্য ও কয়েকটি আরব দেশের জোট নেতা হিসেবে আমেরিকাও সিরিয়ার সন্ত্রাসীদের সঙ্গে
আলোচনায় বসার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।
ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার সেনাবাহিনী ও তাদের মিত্ররা ইদলিবে সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযানে অগ্রগতি লাভ করায় তুরস্ক শুধু যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে তাই নয় একইসঙ্গে সন্ত্রাসীদের অনুকূলে সামরিক অভিযান চালিয়েছে। অন্যদিকে, সিরিয়ার বৈধ সরকারের বিরুদ্ধে পাশ্চাত্য ও কয়েকটি আরব দেশের সমন্বয়ে গঠিত জোটের নেতা হিসেবে আমেরিকাও সিরিয়ার সন্ত্রাসীদের সঙ্গে আলোচনায় বসার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।
তবে রাশিয়া আমেরিকার এ প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গতকাল সোমবার বলেছেন, সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে আপোষ করা কিংবা তাদের সঙ্গে কোনো সমঝোতায় যাওয়ার ব্যাপারে মার্কিন প্রস্তাব কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি এক সংবাদ সম্মেলনে বলেছেন, জাতিসংঘের সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় সিরিয়ার জাবহাতুন নুসরার নাম রয়েছে।
এমনকি আমেরিকার সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায়ও জাবহাতুন নুসরার নাম রয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সন্ত্রাসীদের সঙ্গে কথা বলার জন্য মার্কিনীদের এ ধরনের প্রস্তাব এবারই নতুন নয় এবং তা মেনে নেয়া কোনোভাবেই সম্ভব নয়। ল্যাভরভ বলেন, আমেরিকা জাবহাতুন নুসরা সন্ত্রাসী গোষ্ঠীর অপরাধযজ্ঞের বিষয়টিকে সম্পূর্ণ উপেক্ষা করে চলেছে। পর্যবেক্ষকরা বলছেন, তুরস্কসহ অন্যান্য আরব মিত্রদের সহযোগিতায় আমেরিকা সিরিয়ায় গৃহযুদ্ধ বাধিয়েছে এবং সিরিয়ার বৈধ সরকারকে উৎখাত করার জন্য তারা সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সর্বাত্মক সাহায্য সহযোগিতা করছে।
তবে আমেরিকা ও তার মিত্রদের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। অন্যদিকে সিরিয়া সরকারের আমন্ত্রণে সাড়া দিয়ে রাশিয়া ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়ায় সেনা সমাবেশ ঘটায় এবং সন্ত্রাসীদের নির্মূলে তারা কার্যকর ভূমিকা রাখে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট