চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গাড়ি-বাড়ি সবই বিক্রি করা যাবে ফেসবুকে

অনলাইন ডেস্ক

১৯ মার্চ, ২০২২ | ১২:৩৬ অপরাহ্ণ

ঘরের পুরাতন জিনিসপত্র বিক্রি করা এখন খুবই সহজ। এছাড়াও আপনার অপ্রয়োজনীয় জিনিস অন্য যে কারো কাজে লেগে যেতে পারে। বর্তমানে অনেক রিসাইকেলিং ফেসবুক গ্রুপ রয়েছে সেখানেও অব্যবহৃত জিনিসপত্র কেনাবেচা করা যায়। তবে এবার আপনার আর কোনো গ্রুপের সাহায্য নয় সরাসরি ফেসবুকেই বিক্রি করতে পারবেন। 

কয়েক বছর আগে দ্রুত বিক্রি ও কেনার জন্য মার্কেটপ্লেস বিভাগ নিয়ে হাজির হয়েছিল ফেসবুক। অনলাইনে বাড়ির অব্যবহৃত জিনিস বিক্রির জন্য খুবই জনপ্রিয় ফেসবুকের এই বিভাগ।

এছাড়াও এখানে আরও একটি বড় সুবিধা হচ্ছে স্থানীয় গ্রাহকদের পোস্ট দেখে নিজের প্রয়োজনের জিনিস কিনে নেওয়ারও সুযোগ পাবেন। স্মার্টফোন, মোটরসাইকেল থেকে শুরু করে ভিডিওগেম, গাড়ি, বাড়ি সবই ফেসবুক মার্কেটপ্লেসে পেয়ে যাবেন।

ফেসবুক মার্কেট প্লেসের আরও একটি বড় সুবিধা হচ্ছে এখানে বিক্রি করতে চার্জ লাগে না। একবার জিনিস বিক্রি হয়ে গেলে ক্রেতা ও বিক্রেতার কাছে আলাদা ভাবে কেনাকাটার অভিজ্ঞতা সম্পর্কে রেটিং চাইবে ফেসবুক মার্কেটপ্লেস। এখানে ভালো রেটিং থাকলে ভবিষ্যতে অন্য জিনিস বিক্রি করতে সুবিধা হতে পারে। এছাড়াও আরও নানান সুবিধা পাবেন এখান থেকে।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ফেসবুক মার্কেট প্লেসে জিনিসপত্র বিক্রি করবেন-

ডেক্সটপ থেকে করতে হলে-
 প্রথমে যে কোনো ব্রাউজার থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্টে যান। স্ক্রিনের উপরে মার্কেটপ্লেস আইকনে ক্লিক করুন। এরপর স্ক্রিনের বাম দিকে ক্রিয়েট নিউ লিস্টিং (Create new listing) অপশন বেছে নিন।  এবার যে জিনিসটি বিক্রি করতে চান সেটি সিলেক্ট করুন। এখানে গাড়ি, বাড়ি, মোবাইলসহ যে কোনো জিনিস বিক্রি করতে পারবেন। সঠিক বিভাগ বেছে নিন। এরপরের পেজে যে জিনিস বিক্রি করবেন সেই জিনিস সম্পর্কে বিভিন্ন তথ্য দিতে হবে। পরের পেজে গ্রাহক আকৃষ্ট করার জন্য ব্যবহৃত বিশেষ উপায় সম্পর্কে জানতে পারবেন। শেষ হলে পাবলিশ (Publish) করুন।

মোবাইল থেকে করতে হলে-

 একইভাবে আপনার স্মার্টফোনে থাকা ফেসবুক অ্যাপ ওপেন করুন। আপনার অ্যাকাউন্ট লগইন করুন।  স্ক্রিনের উপরে মার্কেটপ্লেস আইকন সিলেক্ট করে সেল (Sell) অপশন সিলেক্ট করুন। এবার যে জিনিস বিক্রি করবেন তার জন্য সঠিক বিভাগ বেছে নিন। বিক্রি করবেন না ভাড়া দেবেন তা জানিয়ে দিন। পরের পেজে যে জিনিস বিক্রি করবেন সেই জিনিস সম্পর্কে সঠিক তথ্য দিয়ে পাবলিশ (Publish) অপশন বেছে নিন।

তবে ফেসবুক মার্কেটপ্লেসে লিস্টিং হওয়া মানেই কিন্তু কোনো জিনিস বিক্রি হয়ে যাওয়া নয়। ক্রেতাদের আকৃষ্ট করতে কয়েকটি সাধারণ উপায় ব্যবহার করতে পারেন।

প্রথমেই যে জিনিস বিক্রি করবেন সেই জিনিসের একটি ঝকঝকে ছবি ব্যবহার করুন। ইন্টারনেট থেকে ডাউনলোড করা কোনো ছবি লিস্টিংয়ে ব্যবহার করবেন না। নিজের ক্যামেরায় ছবি তুলে সেই ছবি আপলোড করুন। প্রোডাক্টে কোনো দাগ অথবা সমস্যা থাকলে তা জানিয়ে দিন। এছাড়াও আপনি দাম কমাতে আগ্রহী কি না তা প্রথমেই জানিয়ে দিন। দাম কমাতে ইচ্ছুক হলে বেশি অফার পাওয়ার সম্ভাবনা থাকে।

একবার ক্রেতা খুঁজে পেলে দেখা করার আগে দাম নিশ্চিত করে নিন। এরপর আপনার পছন্দের কোনো জায়গায় ক্রেতার সঙ্গে দেখা করুন। এমন জায়গায় দেখা করুন যেখানে আপনার আশেপাশে লোকজন থাকবে। নগদে পেমেন্ট না নিয়ে অনলাইন লেনদেন করতে পারেন। এতে ঠকে যাওয়ার সম্ভাবনা অনেক কম। সূত্র: আন্ড্রয়েড অথোরিটি

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট