চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাজারে আসছে নতুন আইফোন

অনলাইন ডেস্ক

৩ মার্চ, ২০২২ | ৩:৩৪ অপরাহ্ণ

আইফোনপ্রেমীদের জন্য সুখবর। বাজারে আসছে আইওএস ১৫.৪ আপডেট ভার্সন। আগামী ৮ মার্চ পণ্যগুলো লঞ্চ করা হবে বলে জানিয়েছে অ্যাপল।

তবে বছরের শুরুতে অ্যাপলের এমন ঘোষণা অনেকেই গায়ে মাখতে নারাজ। কারণ এই সময় অ্যাপলের নতুন পণ্য আসার কথা না। সাধারণত সেপ্টেম্বর ইভেন্টে নতুন আইফোন ও অ্যাপল পণ্য অবমুক্ত করে অ্যাপল। তবে এবার গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখেই মার্চেই নতুন পণ্য নিয়ে হাজির হচ্ছে সংস্থাটি।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটের তথ্য মতে, অ্যাপল এরই মধ্যে সংবাদকর্মী ও প্রযুক্তি বিশেষজ্ঞদের ৮ মার্চে অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানিয়েছে। এদিন সকাল ১০টায় সবাইকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে মেইল পাঠিয়েছে অ্যাপল।

তবে ইভেন্টটি গত দুই বছরের মতো এবারও হবে ভার্চুয়ালে। ২০২০ সালের জুনে মহামারির কারণে অ্যাপল বিশ্বব্যাপী সম্মেলনকে একটি ভার্চুয়াল ইভেন্টে রূপান্তরিত করেছে। লাইভ উপস্থাপনাগুলোকে প্রতিস্থাপন করেছে আরও চটকদারভাবে।

কোম্পানির ওয়েবসাইটে অনুষ্ঠানটি স্ট্রিমিং করা হবে। যদিও যুক্তরাষ্ট্রের ক্যালফোর্নিয়ার অ্যাপল পার্কে মূল অনুষ্ঠান হবে। তবে সেখানে অতিথিদের আসার অনুমতি নেই। অতিথিরা যুক্ত থাকবেন ভার্চুয়ালে।

এবারের ইভেন্টের মূল চমক আইফোন এসই। যা আসবে বড় ডিসপ্লেতে। এছাড়াও উন্মোচিত হব আপগ্রেডেড আইপ্যাডস। যাতে থাকবে দ্রুতগতির চিপস। আইম্যাকসের আপগ্রেডেড ভার্সনও অবমুক্ত হওয়ার কথা রয়েছে।

২০২০ সালে সর্বশেষ আইফোন এসই উন্মোচিত হয়েছিল। এরপর ডিভাইসটির আর আপডেটেড ভার্সন আসেনি। বছর দেড়েক পর আসছে নতুন ভার্সন। প্রায় ৪০০ ডলারের সর্বশেষ এসই মডেলের আইফোনে ডিসপ্লের নিচে হোম বাটন ছিল। এছাড়া এর পেছনে একটি ক্যামেরা রয়েছে, যা পাঁচ বছর আগের আইফোনের কথা মনে করাবে গ্রাহককে।

নতুন আইফোন এসই মডেলের ডিজাইন অনেকটা আগের প্রজন্মের মতোই হতে চলেছে। সেই স্মার্টফোনে একটি ৪.৭ ইঞ্চির রেটিনা ডিসপ্লে দেওয়া হতে পারে। পাশাপাশি থাকছে একটি টাচআইডি হোম বাটন।

পারফর্ম্যান্সের জন্য আইফোন এসই ২০২২ মডেলে অ্যাপলের নিজস্ব এ১৫ বায়োনিক চিপসেট দেওয়া হবে। সফটয়্যারের দিক থেকে সেটি আইওএস ১৫ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে। নতুন আইফোন এসই ২০২২ মডেলে ৫জি কানেক্টিভিটিও দেওয়া হতে পারে।

কোম্পানির পক্ষ থেকে বলা হচ্ছে, গত দুই বছর তার আইফোনের ৫জি ওয়্যারলেস ইন্টারনেট আপগ্রেডে বেশ সাড়া পেয়েছে। ২০২১ সালের চমক আইফোন ১৩ এর জনপ্রিয়তা পর্যালোচনা করেই নতুন ফোনের আপগ্রেডে বিশেষ নজর দিয়েছে। বিশেষ করে ক্যামেরা ও ব্যাটারি লাইফের দিকে।

আসন্ন আইওএস ১৫.৪ আপডেটে থাকছে আরও চমক। মাস্ক পরেও ফেস আইডি লক ওপেন করা যাবে। মহামারির পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সফটওয়্যার যুক্ত করেছে তারা। সাধারণ ব্যবহারকারীরা তো আছেনই পাশাপাশি ডাক্তার কিংবা চিকিৎসার সঙ্গে জড়িত যারা তাদের অনেক বেশি প্রটেশনের প্রয়োজন হয়। মাস্ক খুলে সবসময় ফেসলক ওপেন করা সম্ভবও না।

সূত্র: সিনেট

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট