চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৪২ সেকেন্ডে ইউটিউবে আয় ১ কোটি ৭৫ লাখ

তথ্য প্রযুক্তি ডেস্ক

২০ ফেব্রুয়ারি, ২০২২ | ১:০০ অপরাহ্ণ

ইউটিউব। বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। শুধু বিনোদনের মাধ্যমই নয়, আয় করার অন্যতম উৎস সাইটটি। হাজার হাজার মানুষ প্রতিনিয়ত এখান থেকে আয় করছেন লাখ লাখ ডলার। এবার এক যুবক ইউটিউব থেকে আয় করেছেন ১ কোটি ৭৫ লাখ টাকা। যার জন্য তার সময় লেগেছে মাত্র ৪২ সেকেন্ড।

এই অসাধ্য সাধন করেছেন জোনাথান মা নামের এক ইউটিউবার। মাত্র ৪২ সেকেন্ডে তিনি ইউটিউব থেকে ১ কোটি ৭৫ লাখ টাকা আয় করেছে। যদিও এর থেকে কিছু অর্থ তাকে কর বাবদ দিতে হয়েছে। সেই টাকা বাদ দিয়ে তার মোট আয় হয়েছিল ১ কোটি ৪০ লাখ টাকা। এই পুরো বিষয়টি সামনে আসতেই রীতিমতো হইচই পড়ে গেছে।

অর্থ উপার্জনের জন্য এখন অন্যতম জনপ্রিয় মাধ্যম ইউটিউব। যদিও পুরো বিষয়টি খুব একটা সহজ নয়। খুব অল্পদিনের মধ্যেই তা অর্জন করাও সম্ভব নয়। দীর্ঘদিন ধরে কন্টেন্ট আপলোড করার পরেই অর্থ উপার্জন সম্ভব। তাও খুবই সামান্য। ধীরে ধীরে বাড়তে থাকে টাকার পরিমাণ।

ইউটিউবে কন্টেন্ট অনুয়ায়ী টাকা উপার্জন সম্ভব। যেমন কন্টেন্ট আপলোড করা হবে, এবং সেগুলোর যেমন ভিউ হবে সেই অনুযায়ী টাকা দেয় সংস্থা। অবশ্যই সেই চ্যানেল মনিটাইজড হয়ে থাকতে হবে। তবেই টাকা উপায় সম্ভব। তাহলে কীভাবে এমন কাণ্ড ঘটালেন জোনাথান, সেই প্রশ্ন ঘুরছে অনেকের মাথায়। চলুন জেনে নেওয়া যাক আসল কারণ-

জোনাথানের ইউটিউব চ্যানেলটির নাম জোনা টেক (joma tech)। তিনি মূলত ক্রিপ্টোকারেন্সি, ব্লকচেইন এবং এনএফটি (NFT)-র উপর কন্টেন্ট তৈরি করেন। ভবিষ্যতে একজন সিনেমা পরিচালক হওয়ার ইচ্ছে রয়েছে তার।

কেরিয়ারের শুরুতে ফেসবুকে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন জোনাথান। এরপর তিনি গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন। কিন্তু কোথাও মন বসছিল না তার। কারণ নিজে কিছু একটা করার চেষ্টা করছিলেন। একই সঙ্গে তার পরিচালক হওয়ার স্বপ্ন তো ছিলই। গুগলের চাকরি ছেড়ে ফুলটাইম ইউটিউবার হয়ে যান।

এরই মধ্যে প্রচুর এনএফটি নিজের সংগ্রহে রেখেছেন জোনাথান। সেখান থেকেই বেশ কিছু এনএফটি বিক্রি করে মোটা অঙ্কের ডিজিট্যাল কারেন্সি সংগ্রহ করেছেন। এছাড়াও চলতি মাসের শুরুতেই ভ্যাক্সড ডগগোস (Vaxxed Doggos) নামে একটি কালেকশন সামনে নিয়ে আসেন। আর এর মাধ্যমেই তিনি ১ কোটি ৭৫ লাখ টাকা উপার্জন করতে পেরেছেন।

বর্তমানে জোনাথানের ইউটিউব চ্যানেলে ১৬ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। এনএফটি থেকে অর্থ উপার্জনের পাশাপাশি ইউটিউব থেকে মাসে লাখ লাখ ডলার উপার্জন করেন তিনি। জোনাথান ২০১৬ সালে তার ইউটিউব চ্যানেলটি খুলেছিলেন। সূত্র : বিজনেস ইনসাইডার

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট