চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

কোভিড শেষ হয়ে যায়নি, সীমিত পরিসরে হলেও আইসিইউসহ আলাদা ব্যবস্থা রাখুন

প্রফেসর ডা. নাসির উদ্দিন মাহমুদ

৯ জুলাই, ২০২৩ | ২:০৪ অপরাহ্ণ

গত ৪ জুলাই ২০২৩। রাত ১০টায় কর্নফুলী উপজেলার আমার এক প্রিয়ভাজন সমাজকর্মী ফোন করে কান্নাজড়িত কণ্ঠে বললেন- ‘স্যার আমার স্ত্রীকে বাঁচান।’
জিজ্ঞেস করলাম কি হয়েছে?
উনি জানালেন- ওনার স্ত্রী প্রসব পরবর্তী সময়ে অসুস্থ হলে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করান। পরবর্তীতে পরীক্ষায় কোভিড পজেটিভ শনাক্ত হলে হাসপাতাল কর্তৃপক্ষ জানান- আপনার রোগীকে অন্যত্র নিয়ে যান। এখানে কোভিড রোগীর চিকিৎসা সম্ভব না। রোগীর স্বামী অনেক অনুরোধ
করলেন। এত রাতে এই রোগী নিয়ে কোথায় যাব? তাছাড়া নেওয়ার সময় তো রোগী মারাও যেতে পারে। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ অনড়!

তখন অনন্যোপায় হয়ে রোগীর স্বামী আমাকে ফোন করলেন। আমার তখন কোভিডকালীন দুঃসময়ের কথা মনে পড়ে গেল। আবার সেই অব্যবস্থা? কয়েকটা বেসরকারি হাসপাতালে খবর নিয়ে নিরাশ হলাম কোথাও কোভিড আইসিইউর ব্যবস্থা নেই।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা.ফজলে রাব্বীকে ফোন করলে তিনি জানালেন- স্যার, পাঠিয়ে দেন ব্যবস্থা করা যাবে। আশ্বস্ত হলাম। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ জয়কে ফোন করলাম, বললেন- পাঠিয়ে দেন ব্যবস্থা করছি। রোগীকে অনেক কষ্টে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হল এবং চিকিৎসকদের ঐকান্তিক প্রচেষ্টায় রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরল। আল্লার অসীম কৃপায় রক্ষা পেল দুটি জীবন এবং একটি পরিবার।

এখন প্রশ্ন হলো, সকল রোগীর স্বজনদের কি হাসপাতালের সুপার অথবা মেডিসিনের অধ্যাপককে সাথে সাথে ফোন করে যোগাযোগ করা সম্ভব?

অতীত প্রসঙ্গ টেনে তিক্ততা না বাড়িয়ে সিভিল প্রশাসন এবং স্বাস্থ্য প্রশাসনের কর্তাদের বলব- কোভিড এখনো সম্পূর্ণ নির্মূল হয়নি। তাই আইসিইউ সম্বলিত প্রত্যেকটি হাসপাতালে বাধ্যতামূলকভাবে সীমিত আকারের হলেও কোভিড আইসিইউ’র ব্যবস্থা রাখতে বাধ্য করুন। মনে রাখবেন,মানুষের সকল আকুতি আপনাদের কাছে পৌঁছায় না। সুত্র : লেখাটি ফেসবুক থেকে নেয়া। 

লেখক :সাবেক পরিচালক, ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রেশন, ঢাকা।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট