চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রং রোগীর নিরাময়ে সাহায্য করতে পারে

নাসরিন আকতার

২৯ আগস্ট, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ণ

রূপ-রস-বর্ণ-গন্ধ যে আমাদের শরীর ও মনের উপরে প্রভাব রাখে, নানাভাবে আমরা তা বুঝতে পারি। এবার হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটেও এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে চিকিৎসার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা চলছে।
(গত সংখ্যার পর)

কিন্তু রোগীদের বিবৃতির সঙ্গে সংগৃহীত তথ্য মিলে যাচ্ছে। ওষুধের পরিমাণের ক্ষেত্রে ফলাফল নিয়েও কোনো সন্দেহ নেই। ভ্যোবকার বলেন, ‘‘হাসপাতালের তিনটি ওয়ার্ডেই ওষুধের ব্যবহারের ক্ষেত্রে গড়ে প্রায় ৩০ শতাংশ প্রভাব দেখা গেছে। ফলে রোগীরা ৩০ শতাংশ কম ওষুধ খাচ্ছেন।”

রঙের বিভিন্ন শেড যে আমাদের শরীরের উপর বড় প্রভাব রাখতে পারে, রং বিশেষজ্ঞ হিসেবে আক্সেল ব্যুটার তাতে মোটেই বিস্মিত নন। আক্সেল ব্যুটার মনে করেন, ‘‘রং কী, তা জানতে পারলে আমাদের শরীরে কিছু একটা ঘটে। রং সরাসরি আমাদের নিঃশ্বাস-প্রশ্বাস ও রক্তে শর্করার মাত্রা বদলে দিতে পারে। খিদে পেলে আপনি সেটা হয়তো টের পেতে পারেন। রংবেরঙের খাবার দেখলে খিদে নাও পেতে পারে। কিন্তু কেউ যদি সুস্বাদু কোনো মিষ্টির ছবি দেখায়, সেটা দেখে রক্তে শর্করার মাত্রা কমে যায় এবং আবার খিদে পায়। তখন পেট ভরা থাকলেও খেতে ইচ্ছে করে।”

হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটের উপর রঙের প্রভাব নিয়ে গবেষণা চালু থাকবে। আলো ও রংয়ের উপর নজর দেবার পর এবার শব্দ ও গন্ধের মতো অন্যান্য বিষয়ের উপরেও নজর দেওয়া হবে। ভ্যোবকার ও ব্যুটার এই সব বিষয়ের ক্ষেত্রেও বিপুল সম্ভাবনা দেখতে পাচ্ছেন। (শেষ) [সূত্র : ডয়চে ভেলে]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট