চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

জানেন কি ৩০ মিনিটের দৌড় আপনার শরীরে কী পরিবর্তন আনে?

অনলাইন ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০২২ | ৯:২৫ অপরাহ্ণ

একনজরে দেখে নিন যে প্রতিদিন ৩০ মিনিট দৌড়ানো আপনার স্বাস্থ্যের  কী উপকার করতে পারে:

ক্যালোরি বার্ন করে: ব্যায়াম করা আমাদের স্বাস্থ্য ভালো রাখার জন্য দুর্দান্ত একটি উপায়, তবে দৌড়ানো আমাদের পুরো শরীরের জন্য দুর্দান্ত একটি ওয়ার্কআউট। দৌড়ানো আপনাকে গুরুতরভাবে ঘামতে সাহায্য করে এবং এমনকি আপনি যদি ধীর গতিতে দৌড়ান তবুও আপনার ক্যালোরি পুড়বে।

হাড় মজবুত করে: একটি জোরালো জগিং আপনার পায়ের পেশী শক্ত করে।  লফবরো ইউনিভার্সিটির ফিজিওলজির প্রভাষক রিচার্ড ব্লাগ্রোভ বলেছেন, প্রতিদিন ৩০ মিনিটের ক্রমাগত দৌড়ানো স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।

 

কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি: প্রতিদিন ৫ থেকে ১০ মিনিট হলেও তা কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমায়। শুধু তাই নয়, দৌড়ানোও রক্তচাপ কমানোর একটি উল্লেখযোগ্য পন্থা। জার্নাল হাইপারটেনশন থেকে একটি গবেষণায় দেখা গেছে দিনে ৩০ মিনিটের মাঝারি ব্যায়াম প্রাপ্তবয়স্কদের রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।

ওজন কমাতে সাহায্য করে: অনেকেই তাদের ওজন বজায় রাখতে লড়াই করে, তবে স্বাস্থ্যকর ডায়েটের পাশাপাশি মাঝারি অ্যারোবিক ব্যায়াম, যেমন দৌড়ানো ওজন কমানোর একটি সত্যিই কার্যকর উপায় হতে পারে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের দ্বারা পরিচালিত একটি সমীক্ষা  দেখায় যে,  দৈনিক ৩০ মিনিটের প্রশিক্ষণের ফলে  ওজন এবং শরীরের ওজন হ্রাস পায়।  

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট