চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে মটরশুঁটি

নিজস্ব প্রতিবেদক 

২৭ নভেম্বর, ২০২১ | ২:২০ অপরাহ্ণ

মটরশুঁটি খুবই সুস্বাদু এবং পুষ্টিকর। এটি একটি একবর্ষজীবী উদ্ভিদ। মজাদার এ শীতকালীন ডাল জাতীয় উদ্ভিদটি শরীরের জন্য বেশ পুষ্টিকর। এ ডাল ওজন কমাতে সাহায্য করে। কারণ এতে খুবই কম পরিমাণে রয়েছে ফ্যাট এবং ক্যালোরি। তাই বেশি খেলেও কম ক্যালোরি পাওয়া যায়।

পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে মটরশুঁটি। এতে রয়েছে কেমোস্ট্রোল নামক পলিফেনল। যেটি ক্যান্সার প্রতিরোধে খুবই সহায়ক। রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর এন্টি-এক্সিডেন্ট দেহের অনেক খারাপ বিক্রিয়া প্রতিরোধ করে কঠিন রোগ থেকে রক্ষা করে। এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের মিনারেল, আয়রন, ক্যালসিয়াম, জিংক, কপার। এতে ফ্ল্যাভানয়েডস ক্যাটেসিন, এপিক্যাটেসিন, ক্যারোটিনয়েডস রয়েছে। যা বুড়িয়ে যাওয়া রোধ করে ও ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

ডালটিতে ভিটামিন-কে থাকায় বাতের ব্যাথা প্রতিরোধে সাহায্য করে। রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি এটি কোনো অতিরিক্ত চিনি বহন করে না এবং রক্তে চিনির মাত্রাও নিয়ন্ত্রণ করে। বিভিন্ন ধরনের বিটাক্যারোটিন, লুটেইন’এ ভরপুর ডাল এটি। যা চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করে। মটরশুঁটিতে ভিটামিন-সি থাকায় কোলাজেন নামক প্রোটিন তৈরিতে সাহায্য করে। কোলাজেন চুলের গোড়া শক্ত করে ফলে চুল পড়া কমে যায়। হজম ক্ষমতা বাড়ায়। যথেষ্ট পরিমাণ ফলিক এসিড থাকায় গর্ভবতী মায়েদের জন্যও খুবই উপকারী। গর্ভে সন্তান থাকা অবস্থায় এটি নিয়মিত খেলে বাচ্চার মস্তিষ্কের বিকাশ ভালো হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট