চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

পেটের সমস্যায় কমছে না ওজন

৩০ জুন, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

ওজন কমানোর জন্য আপনি কি অনেক চেষ্টা করছেন। কিন্তু কিছুতেই কোনো কাজ হচ্ছে না। বরং আপনি অসুস্থ হয়ে পড়ছেন? মনে রাখবেন ওজন কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো কত ভাল খাবার হজম হচ্ছে।
আপনি হয়তো ডায়েট মেনে এমন কিছু খাবার খাচ্ছেন যাতে আপনার মনে হলো ওজন কমবে। কিন্তু দেখা গেল সেই খাবার একেবারে আপনার সহ্য হচ্ছে না। যার ফলে আপনার ওজন বেড়েই চলেছে। মনে রাখবেন পেটে গ্যাস হলেও মানুষ কিন্তু মোটা হয়। তবে দেখে নিন পেটের কী রকম সমস্যায় ওজন কমছে না আপনার। অ্যাসিডিটি : এখন এই সমস্যায় কে না ভোগেন। আর এই সমস্যা কিন্তু হয় আমাদের খাদ্যাভাস থেকেই। বুকজ্বালা, বমি, পেটে ব্যথা এগুলোর পেছনে রয়েছে অ্যাসিড। এখান থেকেই গ্যাস্ট্রিকের সমস্যা হয়। তখন ওজন কমানো আরো সমস্যা হয়ে দাঁড়ায়।
আলসার ; দীর্ঘদিন ধরে অ্যাসিড হতে হতে অন্ত্রে ক্ষতের সৃষ্টি হয়। ফলে অল্পেই ইনফেকশন, অ্যাসিড হয়। আর আলসার হলে খুব অল্প সময়ের ব্যবধানে খাবার খেতে হয়। এতেই ওজন বেড়ে যায়।
ব্যাকটেরিয়া জন্মায় : খাবার থেকেই পেটের যাবতীয় সমস্যা হয়। সেখান থেকেই জন্মায় ব্যাকটেরিয়া। ব্যাকটেরিয়া পেটে মিথেন গ্যাস তৈরি করে। সেখান থেকে মেটাবলিজম কমে যায়। ফলে বারবার খিদে পায় এবং ওজন বাড়ে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট