চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

টনসিল অপারেশন জীবনযাত্রার মান উন্নত করে

অনলাইন ডেস্ক

৯ মে, ২০২১ | ১:৫১ অপরাহ্ণ

মানুষের শরীরে গলার ভিতরে দুই পাশে দুটি টনসিল থাকে। টনসিলে ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন বা প্রদাহ হয়। একে টনসিলাইটিস বলে। শিশুদের টনসিল ইনফেকশন বেশী হয়। টনসিলে দুই ধরনের ইনফেকশন হয় , একিউট বা তীব্র প্রদাহ জনিত টনসিলাইটিস এবং ক্রনিক বা দীর্ঘমেয়াদী টনসিলাইটিস । একিউট টনসিল বা তীব্র প্রদাহ জনিত টনসিলাইটিস ওষুধ মাধ্যমে চিকিৎসা করা যায়। কিন্তু দীর্ঘমেয়াদী  টনসিলাইটিস এর জন্য টনসিলের অপারেশন লাগে।

অ্যামেরিকার দুইটি গবেষণার ফলাফল থেকে জানা যায় যে, বারবার টনসিল প্রদাহে আক্রান্ত শিশু ও বয়স্ক রোগীদের টনসিল অপারেশন করলে জীবনযাত্রার মানের যথেষ্ট উন্নতি ঘটে। একটি গবেষণায় ৯২ জন প্রায়ই টনসিল প্রদাহে আক্রান্ত শিশুর পিতা- মাতার মতামত সংগ্রহ করা হয় টনসিল অপারেশনের পূর্বে অপারেশনের ৬ মাস ও ১ বছর পর।

১ বছরের মধ্যে ৩ বার বা তার চেয়ে বেশি  টনসিল প্রদাহ হলে তাকে দীর্ঘমেয়াদী টনসিলাইটিস বলা হয়। নিউ ইয়র্কের ব্রুকলিনস্থ স্টেটস ইউনিভার্সিটির ডাউনস্টেট মেডিক্যাল সেন্টারের ডা. এন এ গোল্ডস্টেইন রয়টার্স হেলথকে জানান যে, গড় বয়স ১০.৬ বছরের শিশুদের মধ্যে টনসিল অপারেশনের পর জীবনযাত্রার মানের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, যেমন- তাদের শ্বাস-প্রশ্বাস নেয়া, খাওয়া-দাওয়া এবং আচার-ব্যবহারের উন্নতি লক্ষনীয়।

উপরোক্ত শিশুদের অপারেশনের পর মানসিক, শারীরিক ও সামাজিক বিকাশ ঘটেছে এবং সাস্থ্যের যথেষ্ট উন্নতি ঘটেছে। ডা. এন এ গোল্ডস্টেইনের  মতে বাবা-মায়েরা আরো জানিয়েছেন যে, শিশুদের গলায় প্রদাহে ভোগেনি, ডাক্তারের কাছে যেতে হয়নি এবং অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হয়নি। এমনকি শিশুদের ডে-কেয়ার বা স্কুলের কর্মকা- স্বাভাবিক রয়েছে।

একইভাবে বারবার টনসিল প্রদাহে আক্রান্ত ৭২ জন বয়স্কদের অপারেশন পূর্ববর্তী এবং ৬ মাস ও ১ বছর পরবর্তী জীবনযাত্রার মানের তুলনা করলে দেখা গেছে যে, অপারেশনের পর দৈনন্দিন কাজে অধিক উন্নতি ঘটেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলিনাস্থ ডিউক ইউনিভার্সিটি অব মেডিসিনের ডা. ডেভিট এল. উইটসেল ও তার সহকর্মীরা জানান যে, ৯৮% রোগীর সামান্য ইনফেকশন রয়েছে এবং ৭৭% পূর্ণ আরোগ্য লাভ করেছে। বয়স্ক রোগীরা আরো জানায় যে, গলা ব্যথা, টনসিলে ব্যথা আর হয়নি, শ্বাস-নি:শ্বাসে দুর্গন্ধ হয়নি এবং ডাক্তারের কাছেও যেতে হয়নি।

নিউইয়র্কের ওয়েইল করনেল মেডিক্যাল কলেজের ডা. মাইকেল জি স্টুয়ার্ট, যিনি এ গবেষাণার সাথে সংশ্লিষ্ট ছিলেন না, বলেন যে, বারবার টনসিলে আক্রান্ত রোগী এবং টনসিল অপারেশনের ক্ষেত্রে উক্ত গবেষণাগুলো বিশেষ অবদান রেখেছে। টনসিল অপারেশনের বিভিন্ন পদ্ধতি রয়েছে। এ প্রবন্ধের লেখক কোবলেশন পদ্ধতিতে রক্তপাতহীন টনসিল অপারেশন করেন। বাংলাদেশের আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ , ধানমন্ডি, ঢাকায় নিয়মিত কোবলেশন টনসিল অপারেশন করা হয়। এ অপারেশনের সুবিধা সমূহ হচ্ছে, রক্তপাতহীন, নিরাপদ, অত্যন্ত কম সময় লাগে, অপারেশনের পরেই রোগী মুখে খেতে পারে এবং শীঘ্র আরোগ্য লাভ করে।

লেখক: অধ্যাপক ডা. এম আলমগীর চৌধুরী

অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইএনটি, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ, ধানমন্ডি, ঢাকা ১২০৫। মোবাইলঃ ০১৮১৯ ২২২১৮২, E-mail: [email protected]

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট