চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পুঁজিবাজারে সূচক কমেছে

১৬ মে, ২০১৯ | ২:২০ পূর্বাহ্ণ

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।-বাংলানিউজ
গতকাল ১৫ মে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে ৫ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট কমে যথাক্রমে এক হাজার ১৯৬ ও ১ হাজার ৮১২ পয়েন্টে রয়েছে। এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়তে থাকে ১০টা ১০ মিনিটে সূচক ১০ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সকাল সাড়ে ১০টায় সূচক ৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান নেয়।
লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২২৫ পয়েন্টে অবস্থান করে।
ডিএসই শরিয়াহ্ সূচক ১ দশমিক ২১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২০২ ও ১৮২৬ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর একটার দিকে সূচকের নিম্নমুখী ধারা লক্ষ্য করা যায়। দুপুর দেড়টার দিকে সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে পাঁচ হাজার ২০৭ পয়েন্টে অবস্থান করে এবং সূচকের পতনে দিনের লেনদেন শেষ হয়। ডিএসইতে বুধবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৫৬ কোটি ২৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৫ কোটি টাকা বেশি। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৫১ কোটি ৩৬ লাখ টাকার। এদিকে বুধবার ডিএসইতে ৩৪১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৩টির কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসইতে বুধবার টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো ব্রাক ব্যাংক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুট ও এসএস স্টিল। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৯২৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। এদিন সিএসইতে ১১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট