চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাঁচ ব্যাংককে ‘কালো তালিকাভুক্ত’ করলো চীন

নিজস্ব প্রতিবেদক

১ সেপ্টেম্বর, ২০১৯ | ৭:০৮ অপরাহ্ণ

বাংলাদেশের পাঁচ বেসরকারি ব্যাংককে আমদানি মূল্য সময়মতো পরিশোধ না করায় ‘কালো তালিকাভুক্ত’ করেছে চীন। এর ফলে চীনের ব্যাংকগুলো বাংলাদেশের এ পাঁচ ব্যাংকের সঙ্গে বন্ধ করছে লেনদেন কার্যক্রম। বেসরকারি খাতের  পাঁচটি ব্যাংক হলো- ইসলামী, সোশ্যাল ইসলামী, ন্যাশনাল, পদ্মা (সাবেক ফারমার্স) ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউস এসোসিয়েশন সম্প্রতি সরকারের বিভিন্ন পর্যায়ে চিঠি দিয়ে বিষয়টি সুরাহার তাগিদ দিয়েছে। তারা বিভিন্ন মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকে এ-সংক্রান্ত চিঠিও পাঠিয়েছে। সংগঠনটির সভাপতি কে আই হোসেন বলেন, বাংলাদেশের পাঁচটি ব্যাংককে চীন সরকার কালো তালিকাভুক্ত করেছে। আমরা চীন থেকে এ কারণে এসব ব্যাংকের মাধ্যমে পণ্য আমদানি করতে পারছি না। আমরা চীন দূতাবাসের সঙ্গে বিষয়টি সুরাহার জন্য আলোচনা করেছি। সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে তারা বিষয়টি নিষ্পত্তি করতে চায়। এজন্য সরকারের বিভিন্ন পর্যায়ে বিষয়টি জানানো হয়েছে। বিষয়টি নিষ্পত্তির ব্যাপারে বাংলাদেশের ব্যাংকগুলোর আগ্রহ কম। এ কারণে যুক্ত হচ্ছে নতুন নতুন সমস্যা। তিনি আরও অনেক ব্যাংক কালো তালিকায় যুক্ত হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন।

সম্প্রতি বাংলাদেশের চীনা দূতাবাসের ওয়েবসাইটে একটি নোটিশ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, বাংলাদেশ ব্যাংক ফারমার্স ব্যাংকের নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক করার অনুমতি দিয়েছে। কিন্তু চীন থেকে পণ্য আমদানির দায় পরিশোধ করতে পারছে না এ ব্যাংক। ফলে ক্ষতিতে পড়েছেন চীনের ব্যবসায়ীরা। ওই নোটিশে এ কারণে পদ্মা ব্যাংকের সব ঋণপত্র গ্রহণের বিষয়ে সতর্ক থাকতে দেশটির ব্যাংক ও ব্যবসায়ীদের পরামর্শ দেয়া হয় ।

এদিকে চীনে ২০০৮ সাল থেকে কালো তালিকাভুক্ত রয়েছে ইসলামী, সোশ্যাল ইসলামী ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। চীন থেকে পোশাক তৈরির বিভিন্ন ধরনের বস্ত্র, সরঞ্জাম নিয়ে আসে বাংলাদেশের ব্যবসায়ীরা। এর বাইরে শিল্পের কাঁচামাল, যন্ত্রপাতি, মধ্যবর্তী পণ্য, সিরামিক, শিশু খেলনাসহ বিভিন্ন ধরনের পণ্য আসে চীন থেকে। চীন থেকে দেশের মোট আমদানির এক-চতুর্থাংশই আসে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট