চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনার মধ্যেও রাজস্ব আয়ে ইতিবাচক প্রবৃদ্ধি

অনলাইন ডেস্ক

১০ মে, ২০২১ | ১০:১৪ অপরাহ্ণ

মহামারী করোনার মধ্যেও জাতীয় রাজস্ব বোর্ডের আয় বেড়ে চলেছে। চলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই-মার্চ) এনবিআরের রাজস্ব আয় হয়েছে ১ লাখ ৭৮ হাজার ২৬৩ কোটি টাকা, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩১ শতাংশ বেশি।

আগের অর্থবছরের একই সময়ে রাজস্ব আহরণ হয়েছিল ১ লাখ ৬৬ হাজার ১১৭ কোটি টাকা। গতকাল এনবিআর চলতি অর্থবছরের ৯ মাসের রাজস্ব সংগ্রহের যে তথ্য প্রকাশ করেছে, তাতে এমন চিত্র উঠে এসেছে। আমদানি পর্যায়ে রাজস্ব সংগ্রহ বেড়ে যাওয়ায় মোট রাজস্ব সংগ্রহে ইতিবাচক প্রবৃদ্ধি হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশের প্রধান রাজস্ব সংগ্রহের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান এনবিআরের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী একক মাস হিসেবে মার্চে রাজস্ব আদায় হয়েছে ২৫ হাজার ১৮৫ কোটি ৬১ লাখ টাকা। এটি আগের অর্থবছরের একই মাসের তুলনায় প্রায় ২৩ শতাংশ বেশি।

দেশে করোনাভাইরাস সংক্রমণ চিহ্নিত হওয়ার ওই মাসে (মার্চ ২০১৯-২০) আদায় হয়েছিল ২০ হাজার ৫৩৪ কোটি টাকা।

চলতি অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২৯ হাজার কোটি টাকা কমিয়ে ৩ লাখ ১ হাজার কোটি টাকা করা হয়েছে বলে জানিয়েছেন এনবিআরের সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সে হিসাবে মার্চ পর্যন্ত রাজস্ব আদায় সংশোধিত লক্ষ্যমাত্রার প্রায় ৬০ শতাংশ। অর্থাৎ অর্থবছরের বাকি তিন মাসে সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জনে ১ লাখ ২১ হাজার ৭৩৮ কোটি টাকা আদায় করতে হবে।

দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি ঠিক থাকলে বাকি সময়ে সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে মনে করছেন এনবিআর এর সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ।

তিনি জানান, অর্থবছরের আগের মাসগুলোতে যেসব খাত থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে সেগুলো যদি ভালো থাকে তাহলে লক্ষ্যমাত্রা অর্জনে সুবিধা হবে।

এনবিআরের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত রাজস্ব আহরণের প্রধান তিন খাত আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর-মূসক বা ভ্যাট ও আয়কর থেকে গত অর্থবছরের আগের সময়ের চেয়ে আদায় বেড়েছে। 

সবচেয়ে বেশি রাজস্ব সংগ্রহ হয়েছে আবগারি শুল্ক, স্থানীয় পর্যায় থেকে মূসক ও সম্পূরক শুল্ক থেকে। মোট আদায় হয়েছে ৬৮ হাজার ৪৭০ কোটি ৫৭ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৬৫ হাজার১২৬ কোটি ৮০ লাখ টাকা।

আমদানি ও রপ্তানি খাত থেকে শুল্ক ও সম্পূরক শুল্ক হিসেবে রাজস্ব আদায় হয়েছে ৫৩ হাজার ৯৮৮ কোটি ৭১ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে এই খাত থেকে আদায় হয়েছিল ৪৮ হাজার ১৪১ কোটি টাকা।

এবার আয়কর খাত থেকে চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত আদায় হয়েছে ৫৫ হাজার ৮০৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে এই খাত থেকে আদায় হয়েছিল প্রায় ৫২ হাজার ৮৪৯ কোটি টাকা।

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট