চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

আমিরাতে বাংলাদেশি অভিবাসী কর্মীরা পেল এনআইডি

ইউএই প্রতিনিধি

১০ জুলাই, ২০২৩ | ১০:৩৮ অপরাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বাধন করা হয়েছে।

 

আজ সোমবার (১০ জুলাই) আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রমের উদ্বোধন করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আহসান হাবিব খান। পরে এ উপলক্ষে আয়োজিত মত বিনিময় সভা রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে এবং দূতাবাসের কাউন্সিলর সাইফুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান (অব:)। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ জাহাংগীর আলম। এতে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের মিনিস্টার (শ্রম ও কল্যাণ) আবদুল আওয়াল।

 

১৩ জুন থেকে স্মার্টকার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।

 

আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের সীমিতভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির আবেদন নেওয়ার সাড়ে তিন বছরের মাথায় সরকার স্থানীয় দূতাবাসের মাধ্যমে পুরোদমে এনআইডি সেবা দিতে যাচ্ছে প্রবাসীদের।

 

এই লক্ষ্যে দূতাবাসের সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দিতে নির্বাচন কমিশনের একটি কারিগরি দল সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছিলেন গত ১৮ মে থেকে ৩১ মে পর্যন্ত।

 

এরপর দূতাবাসের মাধ্যমে এনআইডি দেওয়ার কাজ তদারকিতে আমিরাত আসেন নির্বাচন কমিশনের এনআইডি রেজিস্ট্রেশন উইংয়ের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবির এবং পররাষ্ট্র মন্ত্রণালইয়ের কনসুলার ও ওয়েলফেয়ার উইংয়ের মহাপরিচালকসহ ১৮ সদস্যের একটি প্রশাসনিক ও কারিগরি টিম। এটি আমিরাতের মাধ্যমে একটি পাইলট প্রজেক্ট হলো, পরবর্তীতে সফল হলে বিশ্বের বিভিন্ন দেশে তা সম্প্রসারিত করা হবে।

 

পূর্বকোণ/জাহাঙ্গীর/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট