চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্টে বিশ্বমানের ক্যারিয়ার গড়ার সুযোগ চট্টগ্রামে

১০ আগস্ট, ২০২২ | ১২:৩৯ অপরাহ্ণ

সারা বিশ্বে পর্যটনশিল্প এখন একটি অন্যতম প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ড হিসেবে সুপরিচিত। পর্যটন শিল্প র্বতমান বিশ্বের আর্থ-সামাজিক উন্নয়নের প্রধান হাতিয়ার । আর এই র্পযটনবিশ্বে এক অপার সম্ভাবনার নাম বাংলাদেশ।

ইতোমধ্যে দেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রামের কক্সবাজার ও পতেঙ্গা সমুদ্র সৈকতকে ঘিরে নেয়া হয়েছে হাজার কোটি টাকার পরিকল্পনা। গড়ে উঠছে আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান যার সাথে সাথে বাড়ছে এই শিল্পে প্রশিক্ষণ প্রাপ্তদের কর্মের সুযোগ। পুরো প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কর্মসংস্থান হবে প্রায় ৬ লক্ষ মানুষের।

এ ছাড়াও সারাবিশ্বের অভিজাত ফাইভস্টার হোটেলসহ বিভিন্ন ট্যুরিজম কোম্পানী, রিসোর্ট, মোটেল, অভিজাত ক্রুজশীপ, এয়ারলাইন্স, কার্গো কোম্পানী ও ট্রাভেল এজেন্সীতে প্রতি বছর অসংখ্য দক্ষ জনবল প্রয়োজন হয়। তবে এই সেক্টরে আপনার বহুকাঙ্খিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে একটি প্রফেশনাল ডিগ্রী এবং এই চাহিদার কথা চিন্তা করেই বন্দর নগরী চট্টগ্রামের প্রাণকেন্দ্র ৭নং ও আর নিজাম রোড এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে চিটাগং ট্যুরিজম এন্ড হসপিটালিটি (CTH) নামের শিক্ষা প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান চট্টগ্রামে হোটেল ম্যানেজমেন্ট শিক্ষার অন্যতম উদ্যেক্তা মো. সেলিম উদ্দিন জানান, এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড অনুমোদিত ১ বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স এবং ৩ মাস মেয়াদী সার্টিফিকেট কোর্স। কোর্সগুলো হলো ডিপ্লোমা-ইন-হোটেল ম্যানেজমেন্ট, ডিপ্লোমা-ইন-ফুড প্রিপারেশন এন্ড কালিনারী আর্টস, ডিপ্লোমা-ইন-ফুড এন্ড বেভারেজ সার্ভিস এবং সার্টিফিকেট কোর্স ইন-ফুড প্রোডাকশন, ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট, ফুড এন্ড বেভারেজ সার্ভিস, বেকারী এন্ড পেস্ট্রী এবং হাউজ কিপিং কোর্স।

বিদেশে ক্যরিয়ার গড়তে আগ্রহীগণের জন্য আন্তর্জাতিক এওয়ার্ডিং বডি City & Guilds, UK স্বীকৃত ডিপ্লোমা কোর্সও রয়েছে। এসএসসি ও এইচএসসি উত্তীর্ণসহ ডিগ্রী, মাস্টার্স যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন। কোর্সের জন্য প্রণীত তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষণার্থীদের SPOKEN ENGLISH & WRITING প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ শেষে প্রত্যেক শিক্ষার্থীকে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় অনুষ্ঠিতব্য পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। প্রত্যেক সফল প্রশিক্ষণার্থীকে সনদপত্র প্রদান করবে এই বোর্ড। সাথে থাকবে CTH এর নিজস্ব সনদ। আমাদের রয়েছে সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম, কম্পিউটার ল্যাব ও লাইব্রেরী। সর্বোপরি হোটেল এন্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট ও ব্যবসা প্রশাসন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাস্টার্স ডিগ্রীধারী শিক্ষক এবং ফাইভ স্টার হোটেলের প্রফেশনাল ট্রেইনারগণ অভিজ্ঞতার আলোকে অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সাথে শিক্ষার্থীদের হাতে কলমে জ্ঞানদান করেন।

প্রতিষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর হোটেল শেরাটনের ফুড এন্ড বেভারেজ বিভাগের সাবেক ব্যবস্থাপক মোঃ সৈয়দ আকবর ইংল্যান্ডের বিখ্যাত City & Guilds, UK থেকে Diploma In Culinary Arts ডিগ্রী অর্জন করেছেন এবং বাংলাদেশ ন্যাশনাল হোটেল এন্ড ট্যুরিজম ইনস্টিটিউটি থেকে হোটেল ম্যানেজমেন্টে নিয়েছেন বিশেষ ডিপ্লোমা। CTH এর বিশেষত্ব সম্মন্ধে তিনি বলেন, “থিওরী শিক্ষার পাশাপাশি আমরা ব্যবহারিক পাঠদানকে ভীষণ গুরুত্ব দিয়ে থাকি। বিশ্ব চাকরীর বাজারে নিজেকে যোগ্য প্রমাণ করতে হলে বিদেশী ডিগ্রীর তকমার চাইতে হাতেকলমে কাজ দেখতে চায় নিয়োগকর্তাগণ! তাই আমাদের এখানে ফুড প্রিপারেশন এন্ড কালিনারী আর্টস এর জন্য যেমন রয়েছে অত্যাধুনিক কিচেন ল্যাব তেমনি ফুড এন্ড বেভারেজ এবং ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট এর জন্যও রয়েছে পৃথক ল্যাব। হাউজ কিপিং প্র্যাকটিকেল সরাসরি হোটেলে করে থাকে আমাদের প্রশিক্ষণার্থীরা।

প্রতি সপ্তাহে ২ দিন থিওরী এবং ১ দিন ব্যবহারিক ক্লাস হয়ে থাকে। কোর্স কারিকুলামেও শতকরা ৫০ ভাগ প্র্যাকটিক্যাল পরীক্ষা রাখা হয়েছে। আর কোর্স শেষে রয়েছে পেনিনসুলা, রেডিসন ব্লু, বেস্ট ওয়েস্ট এলায়েন্স,রয়েল টিউলিপ, ওশান প্যারাডাইস, লং বীচ এবং কক্স টুডে-র মত তারকা হোটেলে ইন্টার্নশীপ করার সুযোগ”। CTH এর সাফল্য সম্পর্কে সেলিম উদ্দীন বলেন , এই ডিগ্রীগুলো আন্তর্জাতিক মানের হওয়ায় এর গ্রহণযোগ্যতা বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই। প্র্যাকটিক্যাল ক্লাসে বিশেষ দক্ষতা অর্জন করার ফলে এই ডিপ্লোমা ডিগ্রী সম্পন্ন করে বাংলাদেশের বিভিন্ন তারকা হোটেলতো বটেই, ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য সহ বিশ্বের অনেক দেশেও বিভিন্ন টপ র্যাং কিং হোটেলে কাজ করছে আমাদের ছাত্ররা! চট্টগ্রামের তরুণরা স্বল্প খরচে নিজ শহরের ক্যাম্পাসে বিশ্বমানের এই ক্যারিয়ার গড়ার সুযোগ নেবে বলে আমার বিশ্বাস।’

চলমান ভর্তি কার্যক্রমে সকল কোর্সে ৩০% ছাড় দেয়া হচ্ছে বলে জানান কোর্স কো-অর্ডিনেটর। ও. আর. নিজাম রোড আ/এ, ৭নং রোড, কাজীর বাগ,বাড়ী নং-৮৭ (৩য় তলা), চট্টগ্রাম এই ঠিকানায়, facebook.com/ College Of Tourism & Hospitality পেইজে এবং ০১৮১৯-৬৫৪০৮৩ ফোন নম্বরে যোগাযোগ করে আরো বিস্তারিত জানা যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট