চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিজয় : ত্রিদেশীয় সিরিজে বাঘের গর্জন শোনালো টিম বাংলাদেশ

১৯ মে, ২০১৯ | ২:০৬ পূর্বাহ্ণ

‘অম্ল-মধুর বৃষ্টি’ এবং ‘ক্রিকেটীয় অনিশ্চয়তা’র মধ্যে শেষ পর্যন্ত আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় করলো লাল-সবুজের বাংলাদেশ। শুক্রবার রাতে শ্বাসরুদ্ধকর ফাইনালে দুইবারের বিশ^চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করল টাইগাররা। টেস্ট খেলুড়ে দেশ হিসেবে এটি আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথম শিরোপা জয় টাইগারদের। এর আগে একে একে ছয়বার আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। শিরোপার খুব কাছে গিয়েও বার বার ভাগ্য বিড়ম্বনায় পড়তে হয়েছিল। এবার শুরু থেকেই জয়ের জন্যে প্রাণান্ত চেষ্টা করেছে টাইগাররা। শেষে তাদের অদম্য মনোভাবের কাছে ধরা দিয়েছে কাক্সিক্ষত জয়। প্রথমবারের মতো তিন বা এর বেশি দেশের অংশগ্রহণে কোনো টুর্নামেন্টের শিরোপা জিতল বাংলাদেশ পুরুষ দল। এর আগে ২০১৮ খ্রিস্টাব্দের জুনে এশিয়া কাপের ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে দেশকে প্রথম শিরোপা এনে দিয়েছিল জাতীয় নারী ক্রিকেট দল। নিশ্চয়ই এ জয় বাংলাদেশ ক্রিকেটদলের সাফল্যের বহরকে প্রশস্ত করার পাশাপাশি আগামির পথও মসৃণ করে দেবে। সাবাশ বাংলাদেশ ক্রিকেট দল। এই অবিস্মরণীয় জয় ও সাফল্যের জন্য আমাদের প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।
শুক্রবার টাইগারদের ব্যাটিংয়ের শুরুটা ছিল আশা জাগানিয়া। ডাবলিনের দ্য ভিলেজের ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে বৃষ্টিবিঘিœত ফাইনালে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কিন্তু ক্যারিবীয়রা ২০.১ ওভারে বিনা উইকেটে ১৩১ রান করার পর বৃষ্টির বাধায় ম্যাচ বন্ধ হয়ে যায়। লম্বা সময় অপেক্ষার পর একপর্যায়ে ম্যাচ পরিত্যক্ত হওয়ার শঙ্কা জেগেছিল। সেটি হলে গ্রুপ পর্বে বেশি পয়েন্ট পাওয়ার সুবাদে সহজেই চ্যাম্পিয়ন হতো বাংলাদেশ। শেষ পর্যন্ত তা হয়নি। অনেকক্ষণ অপেক্ষার পর ফের ম্যাচ মাঠে গড়ায়। সিদ্ধান্ত হয় দু’দল খেলবে ২৪ ওভার করে। ক্যারিবীয়রা আগেই ২০.১ ওভার খেলায় বাকি ৩.৫ ওভার খেলতে ফের ব্যাটিংয়ে নামে। শেষ পর্যন্ত পুনঃনির্ধারিত ২৪ ওভারে উইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ১৫২ রান। এরপর বৃষ্টি আইন ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২১০ রান। লক্ষ্যপূরণ করতে হবে সেই ২৪ ওভারেই। এ এক কঠিন টার্গেট! তবে অদম্য টাইগারদের জন্যে তা কিছুই না। মাঠে নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়ে শিরোপা নিজেদের করে নেয় টাইগাররা।
যদিও শুরুতেই তামিম ১৩ বলে ১৮ রান করে সাজঘরে ফিরলে বড় হোঁচট খায় বাংলাদেশ দল। কিন্তু ৪১ বলে ৬৬ রান তুলে শক্ত ভিত গড়ে দেন মারকুটে ওপেনার সৌম্য সরকার। এরপর রানের গতি প্রত্যাশিত থাকলেও উইকেট পড়তে থাকে নিয়মিত বিরতিতে। আর ম্যাচের ভাগ্যও দুলতে থাকে পেন্ডুলামের মতো। তবে শেষ পর্যন্ত টাইগারদের মাথায় চ্যাম্পিয়নের মুকুট তুলে দেন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি খেলেন ২৪ বলে পাঁচটি ছক্কা এবং দুটি চারের মারে ৫২ রানের দারুণ এক ইনিংস। এভাবে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি নিজের নামের পাশেও এ মিডল অর্ডার ব্যাটসম্যান লিখিয়ে নেন ‘ম্যান অব দ্য ম্যাচ’ স্বীকৃতি। মাহমুদুল্লাহও খেলেন ২১ বলে ১৯ রানের এক সাবধানী ইনিংস। বলতে গেলে ম্যাচের শেষ পর্যায়ে জয়ের অনিশ্চয়তার মধ্যে টাইগারদের জন্যে শিরোপা সুনিশ্চিত করে দিয়েছে মাহমুদুল্লাহ-মোসাদ্দেক জুটি। তাদের দুরন্ত ব্যাটিংয়ে ২২.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ইতিহাস গড়া জয়ের বন্দরে (২১৩ রান) পৌঁছে যায় বাংলাদেশ। বৃষ্টির বদান্যতার পরিবর্তে দাপুটে জয়ে উইন্ডিজকে উড়িয়ে ক্রিদেশীয় আসরে প্রথমবারের মতো শিরোপা জেতে মাশরাফিবাহিনী। সৃষ্টি হয় বিজয়ের নতুন ইতিহাস।
ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর ২১ বছর আগে ঠিক এই দিনেই কেনিয়ার বিরুদ্ধে প্রথম জয় পেয়েছিল বাংলাদেশ। আর ঠিক সেই ১৭ মে-তেই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জয়। সত্যিই কাকতালীয় এক ঘটনা। উল্লেখ্য, ১৯৮৬ খ্রিস্টাব্দের ৩১ মার্চ এশিয়া কাপ টুর্নামেন্টের মধ্য দিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলার স্বাদ পায় টাইগাররা। এরপর কেটে গেছে ৩৩টি বছর। এই দীর্ঘ সময়ে বাংলাদেশ খেলেছে ৫টি বিশ^কাপসহ আরো অনেক টুর্নামেন্ট। ত্রিদেশীয় সিরিজও নেহায়েত কম খেলেনি। তবে ত্রিদেশীয় কিংবা অন্য কোনো টুনামেন্টের শিরোপাটা অধরাই থেকে যায় বাংলাদেশ ক্রিকেট দলের কাছে। অবশেষে ধরা দিল সেই সোনার হরিণ। এ যেন আগামির আরো দাপুটে জয়ের বার্তা। দুর্দান্ত এই জয়ে বিশ্বকাপে ভাল করার মন্ত্রও পেয়ে গেছে টিম বাংলাদেশ। তাই শিরোপা জয়ের আনন্দে আত্মহারা না হয়ে আগামির সব সম্ভাবনাকে কাজে লাগানোর দৃঢ় সংকল্প নিতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট