চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

দেশকে এগিয়ে নেয়ার অঙ্গীকারে শুরু হোক নতুন বছর

আনোয়ার শাহাদাত হোসেন

১ জানুয়ারি, ২০২০ | ৫:২৬ পূর্বাহ্ণ

বহমান সময়ের হাত ধরে চিরায়ত নিয়মে কর্মমুখর জীবন থেকে মহাকালের অতলে হারিয়ে গেল আরো একটি বছর। প্রবেশ করলাম নতুন বছরে, নবতর স্বপ্ন নিয়ে। পুরাতন বছরের সাথে অতীত হয়ে যাক সকল জীর্ণতা, অপূর্ণতা, অসুন্দর আর ব্যর্থতা। ভোরের সোনালী আভা যেমন কুয়াশার চাদর সরিয়ে উষ্ণতায় জাগিয়ে তোলে প্রকৃতিকে, ঠিক তেমনি নতুন বছরের নতুন দিনও যেন আমাদেরকে জাগিয়ে তোলে নব উদ্যোমে, নতুন স্পৃহায়। সত্য ও সুন্দরের আহবানে আমরা যেন ছুটে চলি সফলতার নতুন এক দিগন্ত উম্মোচনে। নতুন বছরটি যেন জীবন থেকে, প্রতিটি মানুষের মন থেকে সকল গ্লানি, হিংসা, লোভ ও পাপ দূর করে, রাজনৈতিক হানাহানি থেমে গিয়ে আমাদের প্রিয় স্বদেশ যেন সমৃদ্ধির পথে এগিয়ে যায়। নববর্ষ যেন হয় পুরোনো অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নতুন উদ্যোমে পথ চলার অনন্য সোপান, যার যার অবস্থান থেকে জীবনকে অর্থবহ করে তোলার অদম্য আহবান।

আমরা প্রত্যেকে নিজের জীবনকে ভালোবাসি খুব ঘনিষ্ঠ ভাবে তাই জীবনকে সার্থক করার প্রয়াস থাকতে হবে, জীবনের মূল্যবান সময়গুলো যেন আরো সুন্দর ও অর্থবহ হয় তার ব্রত নিতে হবে নতুন বছরের এই নতুন ভোরে। নিজে যদি স্বার্থক ও সফল হতে না পারি তাহলে সংসার, সমাজ বা দেশকে কী দেব? নিজের জীবনকে গঠন করার দায়িত্ব নিজের উপরই।
আপনি আপনার ভবিষ্যতকে কীভাবে বর্ণিল করবেন সেটার দায়-দায়িত্ব কিন্তু আপনারই। এই বিষয়ে বাক, শ্রবণ ও দৃষ্টিপ্রতিবন্ধী মার্কিন লেখক ও রাজনীতিবিদ হেলেন অ্যাডামস কেলার বলেন “ণড়ঁৎ ংঁপপবংং ধহফ যধঢ়ঢ়রহবংং ষরবং রহ ুড়ঁ. জবংড়ষাব ঃড় শববঢ় যধঢ়ঢ়ু, ধহফ ুড়ঁৎ লড়ু ধহফ ুড়ঁ ংযধষষ ভড়ৎস ধহ রহারহপরনষব যড়ংঃ ধমধরহংঃ ফরভভরপঁষঃরবং.”

প্রতিযোগিতামূলক এই বিশ্বের সাথে তাল মেলাতে হলে আমাদেরকে তৈরি হতে হবে খুবই মজবুত আর দৃঢ় ভাবে। অতীতের সকল ব্যর্থতা আর দৈন্যতাকে পিছে ফেলে বিচরণ করতে হবে জ্ঞান-বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির সকল শাখা-প্রশাখায়। নিজেকে ও নিজের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদেরকে বিরামহীন সাধনা করতে হবে নতুবা আমরা চলমান বিশ্বের ¯্রােতধারা থেকে ছিটকে পড়বো। আয়তনের দিক দিয়ে অত্যন্ত ছোট একটি দেশ বিশাল জনগোষ্ঠী নিয়ে বীরদর্পে এগিয়ে যাচ্ছে। বিশ্বের উন্নত দেশগুলো আজ বাংলাদেশকে, বাংলাদেশের উন্নয়নের গতিধারাকে সমীহ করতে বাধ্য হচ্ছে।

উন্নয়নের এই যাত্রাকে অব্যাহত রাখতে হলে সকলের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত থাকতে হবে। আমাদের শত সীমাবদ্ধতা রয়েছে, রয়েছে নানান অপ্রতুলতা। তারপরও প্রিয় মাতৃভূমিকে বিশ্বের দরবারে মর্যাদাবান ও উন্নয়নশীল রাষ্ট্র হিসেব গড়ে তুলতে হবে। সরকারের পাশাপাশি সকলকে একযোগে কাজ করতে হবে। সত্য আর সুন্দরকে আকঁড়ে ধরতে হবে নতুবা দুর্নীতির বলয় থেকে আমরা বের হতে পারবো না। যতদিন ’ব্যক্তি আমি’ ভালো না হবো ততদিন আমাকে দিয়ে ভালো কিছু হবে না। আমাকে, আপনাকে নিয়েই তো সমাজ বা রাষ্ট্র। তাই আমরা যদি ভালো হই, সৎ হই, মিথ্যা আর অসুন্দরকে লালন না করি, ঘুষ আর দুর্নীতিকে বৈধ মনে না করি তাহলে কিন্তু জাতি হিসেবে আমরা সম্মানের আসনে অধিষ্ঠিত হতে পারবো। নতুন বছরে নতুন দিনে আমাদের অঙ্গীকার হোক দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠুক আগামী প্রজন্মের উজ্জ্বল ভবিষ্যৎ। সুন্দর ও শান্তিময় বিশ্ব গড়তে বাংলাদেশ হোক নতুন সারথী।

আনোয়ার শাহাদাত হোসেন সৌদি আরব প্রবাসী কলামিস্ট ংযধফধঃথযঁংংবরহ@ুধযড়ড়.পড়স

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট