চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চাই না ছাত্ররাজনীতি

আজহার মাহমুদ

২০ অক্টোবর, ২০১৯ | ১২:৪৮ পূর্বাহ্ণ

ছাত্র রাজনীতি থাকবে তবে সেটা শিক্ষা প্রতিষ্ঠানে নয়। প্রতিষ্ঠানভিত্তিক রাজনীতি বন্ধ করলেই কমে আসতে পারে এ অরাজকতা।

শিক্ষাপ্রতিষ্ঠানে যদি কারো কোনা আলাদা ক্ষমতা না থাকে তাহলে বন্ধ হবে মৃত্যুর এই লীলা খেলা। বলতে পারেন, শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি না থাকলে ছাত্রদের বিভিন্ন বিষয় নিয়ে আন্দোলন করবে কারা? এবং এসব বিষয় নিয়ে কথা বলবে কারা? তবে যারা এমন প্রশ্ন করেন তাদের কাছে আমারও প্রশ্ন বিগত এক যুগেরও বেশি সময় ধরে কোন শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতির মাধ্যমে পরিবর্তন এবং উন্নত হয়েছে? কোন শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতির মাধ্যমে তার প্রতিষ্ঠানকে অন্যসব প্রতিষ্ঠান থেকে আলাদাভাবে গড়ে তুলেছে? এমনটা কেউ দেখাতে পারবে বলে মনে হয় না। অনেকে বলেন, ছাত্ররাজনীতির মাধ্যমে বড় বড় নেতা তৈরী হয়ে উঠে।

কিন্তু বাংলাদেশে নেতা হতে গেলে ছাত্ররাজনীতি করে উঠতে হয় না এখন। আপনি কি এদেশে আর একটা বঙ্গবন্ধু আবিষ্কার করতে পারবেন? কখনওই না। কারণ তিনি ছাত্ররাজনীতি থেকে উঠে এসেছেন। তার আদর্শ, চরিত্র, নেতৃত্ব কোন ছাত্রের ভেতর আছে বর্তমানে? আমি হলফ করে বলতে পারি বঙ্গবন্ধুর কিঞ্চিৎ পরিমাণ আদর্শ এখনকার ছাত্রনেতাদের ভেতর নেই। তাহলে কিসের ছাত্ররাজনীতি। দরকার নেই এ ছাত্ররাজনীতির। এর চাইতে আনিসুল হক, নওফেল, মাশরাফীরা হাজার হাজারগুণ ভালো নেতা। এরা তেমন ছাত্ররাজনীতি করেন নাই। তবে যেখানেই ছিলেন, যেভাবেই বেড়ে উঠেছিলেন বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেছিলেন। তাদের ভেতর ছিলো সৎ সাহস আর সৎ নেতৃত্বের মনোভাব। যা এখনকার ছাত্রসমাজের ভেতর খুব কম।
এরপরও আমি বলবো না ছাত্ররাজনীতি বন্ধ হোক। তবে এ ছাত্ররাজনীতি হোক ওয়ার্ড় এবং মহল্লাভিত্তিক। ১২ অক্টোবর ২০১৯ প্রথম আলোতে কবি সোহরাব হাসান লিখেছেন, স্বাধীনতার পর দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ১৫১ জন শিক্ষার্থী খুন হয়েছেন বলে পত্রিকায় খবর এসেছে। আগের কথা যদি বাদও দিই, আওয়ামী লীগের টানা গত ১০ বছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ২৪ জন শিক্ষার্থী খুন হন, যার মধ্যে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনটির নেতা-কর্মীই বেশি। কিন্তু একটিরও বিচার হয়নি। বিচার হলেও কেউ শাস্তি পাননি। আসামিদের কেউ কেউ পলাতক অথবা বিদেশে পালিয়ে গেছেন। বুয়েটে রাজনীতি নিষিদ্ধ করেছে আবরার হত্যার পর। এভাবে একেকটা প্রতিষ্ঠানে একেকটা আবরার হত্যা হওয়ার পরে এসব প্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ হবে। যদি আর কোনো আবরারকে হারাতে না চান তা হলে এখনই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ করতে হবে।

গত মাসেই চট্টগ্রামের এমইএস কলেজে খুন হয়েছে সানি নামক এক কিশোর। ছেলেটাও ছাত্ররাজনীতির বলি। ছাত্ররাজনীতি মানে এখন মারামারি আর খুন করা। ছাত্ররাজনীতি মানে হাতে বই-খাতার বদলে লাটি, চুরি আর চাপাতি। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে কোন ধরনের রাজনীতি চলে সেটা বুয়েটের কিছু শিক্ষার্থী বলেছেন। যা হয়তো অনেকেই শুনেছেন। তবে এর চাইতেও ভয়ংকর এবং নোংরা রাজনীতি চলে শিক্ষাপ্রতিষ্ঠানে। অনেক অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী থাকুক না থাকুক দু’পাশে রাজনীতির দু-গ্রুপ বসে থাকবে। ক্যাম্পাসের ভেতর চলে রাজনীতির মিছিল মিটিং স্লোগান। ক্লাসে বিঘœ ঘটলেও এসব নিয়ে কেউ বলতে পারে না জীবনের মায়ায়। এসব রাজনীতিতে শিক্ষকরাও অনেক সময় যুক্ত থাকেন। যারা যুক্ত থাকেন না তারাও ভয়ে কিছু বলেন না। এমন পরিবেশের মাধ্যমে শিক্ষার্থীরা কীভাবে জ্ঞানী হয়ে উঠবে সেটাও চিন্তার বিষয়। ছাত্ররাজনীতি হোক শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে। শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই এক। ছাত্রদের স্বার্থে সকলে একসাথেই তখন রাস্তায় নামবো।

কোনো বিভক্ত হতে হবে না তখন। তাই বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ করা সময়ের দাবী।

আজহার মাহমুদ প্রাবন্ধিক

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট