চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জীবন কথা

রবার্ট এরিক মর্টমার হুইলার

২৪ মে, ২০১৯ | ১২:৩১ পূর্বাহ্ণ

(১৮৯০-১৯৭৬) : জন্ম যুক্তরাজ্যের এডিনবরায়, ১৮৯০। শিল্পকলাবিদ, প্রত্নতত্ত্ববিদ ও অধ্যাপক।
লন্ডনের ইউনিভার্সিটি কলেজে শিক্ষা লাভ এবং ডি লিট উপাধি প্রাপ্ত। শ্রম ও সাধনায় শিল্পকলা, প্রত্নতত্ত্ব প্রভৃতি শাস্ত্রে ব্যুৎপত্তি অর্জন। প্রথম মহাযুদ্ধে রাজকীয় সৈন্যবাহিনীতে যোগদান।
পরবর্তীকালে ওয়েলস বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও ওয়েলস জাতীয় সংগ্রহশালার প্রত্নতত্ত্ব বিভাগের অবধায়ক পদে বৃত ১৯২০ থেকে ১৯২৪ পর্যন্ত, ১৯২৫-১৯২৬ এ এর পরিচালক পদে অধিষ্ঠিত। পরে যথাক্রমে লন্ডন যাদুঘরের অবধায়ক ও সম্পাদক (১৯২৬-১৯৪৪) ও তৎসঙ্গে ল-ন বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ পুরাতত্ত্বের অধ্যাপক (১৯৩৪-১৯৪৪)।
দ্বিতীয় মহাযুদ্ধের সময়ে রাজকীয় গোলন্দাজ বাহিনীতে লেফটেন্যান্ট কর্নেলরূপে যুদ্ধে অংশগ্রহণ করে ৮ম বাহিনীর ব্রিগেডিয়ার পদে উন্নীত। ১৯৪৪-এ ৪ বছরের জন্য ভারতবর্ষ আগমন এবং ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের অধ্যক্ষ পদ গ্রহণ।
হরপ্পা ও মহেঞ্জোদারোতে নতুনভাবে খননকার্য পরিচালনা ও অসংখ্য প্রত্নতাত্ত্বিক আবিষ্কার তাঁর অসামান্য কীর্তি। ১৯৪৮-১৯৫০ পর্যন্ত পাকিস্তান সরকারের উপদেষ্টারূপে কর্মরত। ১৯৫০-এ স্বদেশে প্রত্যাবর্তনের পর দীর্ঘকাল লন্ডন ও এডিনবরা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা। ১৯৫২-তে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘আর্কিওলজিক্যাল ইনস্টিটিউট’- এ অধ্যাপনা।
প্রত্নতাত্ত্বিক উৎখননের ইতিহাসে হুইলারের নাম চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি ভারতবর্ষীয় উপমহাদেশের বিভিন্ন স্থান, ব্রিটেন ও ফ্রান্সে বহু জায়গায় খননকার্য পরিচালনা করেছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট