চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫ দিনব্যাপী রাস পূর্ণিমা মেলা আজ থেকে চকরিয়ায়

নিজস্ব সংবাদদাতা, চকরিয়া-পেকুয়া

৯ নভেম্বর, ২০১৯ | ৪:১১ পূর্বাহ্ণ

‘রস’ থেকে ‘রাস’। রস অর্থ নির্যাস, আনন্দ, হ্লাদ, অমৃত ও ব্রহ্মকে বোঝায়। ‘তৈত্তিরীয়’ উপনিষদে রস সম্পর্কে বলা হয়েছে ‘রসো বৈ স। ‘ব্রহ্ম’ রস ছাড়া আর কিছুই নয়। পুরুষত্তোম শ্রীকৃষ্ণ হলেন রসের ঘনীভূত আধার। তাকে ঘিরেই রাস। প্রতিবছর শারদ পূর্ণিমা তিথিতে বৃন্দাবনের যমুনার তটে শ্রীকৃষ্ণ গোপিনীদের সাথে অহং বর্জিত রস আস্বাদন করেন। তাই বৈষ্ণব তথা সনাতন সম্প্রদায়ের কাছে রাস উৎসব ভগবানের এক অভূতপূর্ব মিলন মেলা। প্রতিবছর শারদ পূর্ণিমা তিথিতে সাড়ম্বরে বিশ্বব্যাপী রাস উৎসব করে আসছে বৈষ্ণব তথা সনাতন সম্প্রদায়ের লোকজনরা।

এরই ধারবাহিকতায় রাস পূর্ণিমা উপলক্ষে কক্সবাজারের চকরিয়ার হারবাং ধর পাড়ার হরি মন্দির প্রাঙ্গণে রাস মহোৎসব উদযাপনের সূবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের। আজ ৯ নভেম্বর সকালে শ্রীমদ্ভগবদ গীতা পাঠের মাধ্যমে শুরু হবে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের। এতে থাকছে গীতা পাঠ, গীতাপাঠ প্রতিযোগিতা, বস্ত্র বিতরণ, অতিথি সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিমা প্রদর্শনী, ধর্মসভা ও ষোড়শপ্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও মেলা। গত বুধবার ভোরে পূর্ণাহুতি ও বৈষ্ণব বিদায়ের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী রাস মহোৎসব ও মেলা।

৯ নভেম্বর পবিত্র গীতাপাঠের মাধ্যমে শুরু হবে রাস মহোৎসব। ধর্মসভায় প্রধান অতিথি থাকবেন চকরিয়া উপজেলা আ.লীগের সভাপতি ও কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম। অতিথি থাকবেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। প্রধান আলোচক থাকবেন ভারত থেকে আগত নির্বাণানন্দ সরস্বতী মহারাজ্জী। সভাপতিত্ব করবেন অমল চক্রবর্তী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট