চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ইংরেজি বিভাগের পেশা যখন শিক্ষকতা শীর্ষক সেমিনার সিআইইউতে

১৪ অক্টোবর, ২০১৯ | ২:৩৩ পূর্বাহ্ণ

একজন শিক্ষকের কাজ কি কেবল ক্লাসে পড়ানো, নাকি যুগোপযুগী জ্ঞান বিতরণে তাকে আরও নানামুখী ভূমিকা পালন করতে হয়? কেউ কেউ বলেন শিক্ষকতা এখনও অতীতের নিয়ম মেনে চলছে, অনেকের মতে আস্থা ধরে রাখতে আধুনিক সময়ে এই পেশার লোকজনকে আরও দক্ষ হয়ে নিজের সঙ্গে নিজেকেই লড়াই করতে হচ্ছে। শিক্ষকতা পেশার নানান দিক নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো পেশা যখন শিক্ষকতা : প্রেক্ষিত বর্তমান শীর্ষক সেমিনার।
সম্প্রতি সিআইইউর ইংরেজি বিভাগ ক্যাম্পাসের আমেরিকান কর্নারে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেসের বিভিন্ন শিক্ষকদের পাশাপাশি শিক্ষকতা পেশায় আসতে আগ্রহী এমন অনেকেই উপস্থিত ছিলেন।

সিআইইউর ইংরেজি বিভাগের প্রভাষক আশিকুর রহমান সেমিনার বক্তার বক্তব্যে বলেছেন, ক্লাসরুমের পড়া হবে অংশগ্রহণমূলক। এককথায় ছাত্রবান্ধব।
তিনি আরও বলেছেন, জ্ঞানের গভীরতার সঙ্গে যদি দক্ষতার সমন্বয় ঘটানো যায় তাহলে শিক্ষার্থীরা সেই পড়া খুব সহজেই গ্রহণ করেন। শিক্ষক ক্লাসে নেই অথচ ছাত্র-ছাত্রীরা নিজের আপন মনে দলগতভাবে স্টাডি করছেন এমন চিত্র প্রতিষ্ঠা করতে হবে।
সেমিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স, সহকারী অধ্যাপক রিফাত তাসনিম, প্রভাষক শাকিলা মোস্তাক, রিফাত আহমেদ প্রমুখ।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট