চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

করদাতার সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা চাই

ওমর হাজ্জাজ, সভাপতি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ

নিজস্ব প্রতিবেদক

২৩ এপ্রিল, ২০২৪ | ১২:২৭ অপরাহ্ণ

দেশের সার্বিক উন্নয়নে ট্যাক্স টু জিডিপি’র রেশিও বাড়ানো প্রয়োজন। তবে সংকটময় অর্থনীতির বর্তমান প্রেক্ষাপটে দ্রুত আয় বাড়াতে গিয়ে রাজস্ব নীতি কঠোরভাবে প্রয়োগ করার আগে বেসরকারি খাতের ব্যবসায়ীরা এর চাপ নিতে সক্ষম কিনা তা বিবেচনা করা প্রয়োজন। এছাড়া নিয়মিত কর প্রদানকারীর উপর করের বোঝা না বাড়িয়ে বরং করদাতার সংখ্যা কিভাবে বৃদ্ধি করা যায় তার জন্য একটি যথাযথ পরিকল্পনা করা প্রয়োজন।

 

আসন্ন জাতীয় বাজেট ২০২৪-২০২৫ প্রসঙ্গে পূর্বকোণ প্রতিনিধির সঙ্গে ‘বাজেট ভাবনা’ নিয়ে আলোচনায় চট্টগ্রামের ব্যবসায়ীদের অন্যতম শীর্ষ সংগঠন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ওমর হাজ্জাজ এসব কথা বলেন।

 

তিনি বলেন, করনীতির বিভিন্ন ধারার জটিলতার কারণে বেসরকারি কোম্পানির ট্যাক্স ২৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হলেও বাস্তবে মোট করদায় সবধরনের ব্যবসার ক্ষেত্রেই ৪০ থেকে ৫০ শতাংশের ওপরে দাঁড়াচ্ছে। মুদ্রানীতির সংকোচনের ফলে দেশে এমনিতেই বিনিয়োগ ব্যয়বহুল হয়েছে। তাই রাজস্ব নীতির প্রয়োগের চাপ ক্রমাগত বাড়তে থাকলে বিনিয়োগ সম্প্রসারণ বাধাগ্রস্ত হবে এবং বর্তমান বিনিয়োগকারীরাও নিরুৎসাহিত হয়ে পড়বে। তাই সরকারের অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগকে ফলপ্রসু করতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বিনিয়োগবান্ধব রাজস্ব নীতি এবং পরিবেশ সৃষ্টি করা অত্যন্ত জরুরি।

 

ওমর হাজ্জাজ আরো বলেন, অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে সরকারি নীতি প্রণয়ন ও উন্নয়নমূলক এবং জনস্বার্থে নিবেদিত চেম্বার/বাণিজ্য সংগঠন, দেশীয় ট্রাস্ট বা ফাউন্ডেশন প্রতিষ্ঠানগুলোকে কর অব্যাহতি দেয়ার জন্য আমরা সুপারিশ করছি। এছাড়া রপ্তানি নিরবচ্ছিন্ন করতে বন্দরে কাস্টমস’র এক্সপোর্ট স্ক্যানিং মেশিন সংযোজন এবং অফডকগুলোতেও স্ক্যানিং মেশিন স্থাপনের উপর জোর দেওয়া প্রয়োজন।

 

আমদানি-রপ্তানি বাণিজ্যে এইচএস কোড জটিলতা নিরসন, আন্তর্জাতিক বাণিজ্য সংস্থার মানদন্ড অনুযায়ী পণ্য মূল্যের কাস্টমস ভেল্যুয়েশন ও এসেসমেন্ট নিশ্চিত করা, ছোটখাট ও অনিচ্ছাকৃত ভুলত্রুটির কারণে ২শ থেকে ৪শ শতাংশ কাস্টমস জরিমানা আরোপ না করা, আগাম করের ক্ষেত্রে দ্রুত রিফান্ড, অডিট সহজীকরণ, সর্বোচ্চ ভ্যাট হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসা, ভ্যাটের প্রথম আলিলের ক্ষেত্রেও দাবিকৃত করের উপর ২০ শতাংশ টাকা জমা দেয়ার নিয়ম প্রত্যাহার করা এবং দেশীয় উৎপাদনমুখী শিল্পকে সুরক্ষা ও প্রণোদনা, চট্টগ্রাম কাস্টমসের জনবল ও ল্যাব এবং প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধির দাবি জানাচ্ছি।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট