চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

নাগিন পাহাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা অপসারণ

নিজস্ব প্রতিবেদক

২০ এপ্রিল, ২০২৪ | ১০:৩৬ অপরাহ্ণ

বন্দর নগরী চট্টগ্রামের পূর্ব নাসিরাবাদ মৌজার চন্দ্রনগর এলাকায় নাগিন পাহাড় কেটে তৈরি করা রাস্তা ও অবৈধ স্থাপনা অপসারণ করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

শনিবার (২০ এপ্রিল) দিনভর ওই এলাকার পাহাড়টিতে এই অভিযান চালানো হয়।

 

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী।

 

তিনি বলেন, আমরা গোপন সংবাদ পাই যে এই চন্দ্রনগর এলাকায় পাহাড় কাটা হচ্ছে। এর ভিত্তিতে এসে আমরা ঘটনার সত্যতা পাই। অভিযানের খবর পেয়ে আগেই সটকে পড়ে পাহাড় খেকোরা। ঘটনাস্থল থেকে কাউকে না পাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি।

 

এ সময় পাহাড় কাটার শাবল, কোদাল ইত্যাদি জব্দ করা হয় এবং পাহাড় কেটে তৈরি সমতল ভূমিতে গড়ে ওঠা ১১টি সেমিপাকা স্থাপনা অপসারণ করা হয়। দুর্বৃত্তরা রাতের আঁধারে লোকচক্ষুর আড়ালে পাহাড় কেটে সমান করার চেষ্টা করছে। এর আগেও এসে সতর্ক করে দেয়া হয়েছিল।

 

তিনি বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতি অনুসরণ করি। ইতোমধ্যে যারা পাহাড় কেটেছে তাদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর মামলার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ভবিষ্যতেও চট্টগ্রামের পাহাড়গুলো রক্ষায় জনস্বার্থে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট